Sylhet Today 24 PRINT

জঙ্গি হাসানের খবর প্রকাশের পর বগুড়ায় রেটিনা-ফোকাসে হামলা

সিলেটটুডে ডেস্ক |  ২৭ জুলাই, ২০১৬

রাজধানীর কল্যাণপুরে যৌথ বাহিনীর স্টর্ম-২৬ অপারেশনে বগুড়া থেকে এক বছর আগে নিখোঁজ হওয়া জঙ্গি রাকিবুল হাসান রিগ্যানের রেটিনায় পড়ার খবর প্রকাশের পর বগুড়ায় শিবির নিয়ন্ত্রিত মেডিকেল কোচিং সেন্টার রেটিনা ও বিশ্ববিদ্যালয় কোচিং সেন্টার ফোকাস কার্যালয়ে ব্যাপক হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে।

এক বছর আগে জুলাই মাসেই রেটিনা কোচিং সেন্টারে পড়াকালীন নিখোঁজ হয়ে জঙ্গি দলে যোগ দেয় হাসান।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাজধানীর কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশের হাতে আটক বগুড়ার জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান রেটিনা কোচিং সেন্টার বগুড়া শাখার ছাত্র ছিল এমন খবর প্রচারের পর মঙ্গলবার রাত ৯টার দিকে শতাধিক যুবক লাঠিসোটা নিয়ে শহরের রিয়াজ কাজি লেনে অবস্থিত রেটিনা ও ফোকাস কোচিং সেন্টারে হামলা চালায়। তারা ওই ভবনের কলাপসিবল গেট ভাঙচুরের পর সেখানে অগ্নিসংযোগ করে চলে যায়।

বগুড়া সদর পুলিশ ফাঁড়ির ইনচার্জ (টিএসআই) ফজলে এলাহী জানান, একদল যুবক রেটিনা ও ফোকাস কোচিং সেন্টারে হামলা করেছে এমন খবর পেয়ে তাৎক্ষণিকভাবে পুলিশ ঘটনাস্থলে গেলে হামলাকারীরা পালিয়ে যায়। ফায়ার সার্ভিস কর্মীরা এসে আগুন নিভিয়ে ফেলে।

রেটিনা কোচিং সেন্টার বগুড়া শাখার পরিচালক রাশেদুল ইসলাম দাবি করেন, ভাঙচুর ও অগ্নিকাণ্ডে তাদের দুই ভবনে কমপক্ষে ২০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। ছাত্র-ছাত্রীদের বেশকিছু ল্যাপটপ ছিল যার অধিকাংশ লুট করে নিয়ে গেছে। এছাড়া বিপুল সংখ্যাক ভর্তিগাইড ও বই পুস্তক অগ্নিকাণ্ডে পুড়ে গেছে।

এই ঘটনার সাথে ক্ষমতাসীন দলের কর্মীরা জড়িত বলেও অভিযোগ রেটিনার। এ ব্যাপারে বগুড়া জেলা ছাত্রলীগের সভাপতি নাইমুর রাজ্জাক তিতাস বলেন, জঙ্গিবাদের বিরুদ্ধে গোটা দেশের মানুষ ফুঁসে উঠেছে। জঙ্গিবাদের সঙ্গে শিবির নিয়ন্ত্রিত ওই দুটি কোচিং সেন্টারের নাম আসায় বিক্ষুব্ধ জনতা হামলা চালাতে পারে। এর সঙ্গে ছাত্রলীগের কেউ জড়িত নয়।


প্রসঙ্গত রাকিবুল হাসান ওরফে রিগ্যানের বাড়ি বগুড়া শহরের সরকারি আজিজুল হক কলেজসংলগ্ন জামিলনগরে। তাঁর বাবা রেজাউল করিম প্রয়াত । মা রোকেয়া আক্তার নন্দীগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জ্যেষ্ঠ নার্স। পরিবারের তার আর এক বোন আছে।

রকিবুলের মায়ের কাছ থেকে জানা যায় ২০১৩ সালে করতোয়া মাল্টিমিডিয়া স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি পাস করেছে। সরকারি শাহ সুলতান কলেজ থেকে এইচএসসি পাস করেছে ২০১৫ সালে। এরপর মেডিকেল কলেজে ভর্তির জন্য বগুড়া শহরে রেটিনা কোচিং সেন্টারে ভর্তি হয় সে। ওই কোচিংয়ে পড়াকালীন গত বছরের জুলাইয়ে সে  নিখোঁজ হয় দাবি করেন তার মা। ছেলে নিখোঁজের পর বগুড়া সদর থানায় তখনই তিনি সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন বলেও জানান।


সোমবার(২৫ জুলাই)  দিবাগত রাত থেকেই এই অভিযানের খবর পাওয়া যায় তবে পুলিশ জানিয়েছে  মঙ্গলবার ভোরে এই অভিযান চালায়  পুলিশ-র‍্যাব-ডিবি-সোয়াটের যৌথ দল। এতে নিহত হয়  ৯ জঙ্গি । তারা সবাই জেএমবি সদস্য বলে জানায় পুলিশ। এসময় আটক করা হয় হাসান (২৫) নামের এক জঙ্গি সদস্যকে। তার বাড়ি বগুড়ার জী্বন নগর। আটক এই জঙ্গিকে  আহতাবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।



টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.