Sylhet Today 24 PRINT

টানা ১১ ঘণ্টা পর স্বাভাবিক হলো চট্টগ্রামের রেল যোগাযোগ

সিলেটটুডে ডেস্ক |  ১৫ সেপ্টেম্বর, ২০১৬

টানা ১১ ঘন্টা পর চট্টগ্রামের সাথে সারাদেশের বন্ধ হয়ে যাওয়া রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। বুধবার বিকেল সোয়া তিনটা থেকে রাত দুইটা পর্যন্ত বন্ধ ছিল ট্রেন যোগাযোগ।   

বুধবার চট্টগ্রাম নগরীর পাহাড়তলী রেল ক্রসিং এলাকায় মহানগর গোধূলী ট্রেনের চারটি বগি উল্টে যায়। এর আগে ফৌজদারহাটে মালবাহি একটি বগি ডাউনলাইনে উলটে যায়। চট্টগ্রামের ডবল লাইনের আপ-ডাউন দুটি লাইনেই বগি উল্টানোর পর রেল যোগাযোগ স্বাভাবিক রাখা সম্ভব হয়নি।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা ফিরোজ ইফতেখার এসব তথ্য জানান।

তিনি জানান, রেললাইন মেরামতের পর প্রথম চাঁদপুরগামী মেঘনা এক্সপ্রেস চট্টগ্রাম ছেড়ে যায়। এরপর একে‌ একে অন্য ট্রেনগুলো পর্যায়ক্রমে ছেড়ে যায়।

রেলওয়ে পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা গেছে, বুধবার বিকেল ৩টার যাত্রীবাহী মহানগর গোধূলী ট্রেনটি চট্টগ্রাম স্টেশন ছেড়ে যায়। পাহাড়তলী স্টেশনের কিছু দূরে ক্রসিংয়ে লাইন পরিবর্তনের সময় চারটি বগি উল্টে যায়। এর আগে বেলা সাড়ে ১১টায় ফৌজদারহাট এলাকায় কন্টেইনারবাহী ট্রেনের ইঞ্জিন উল্টে গেলে আপ লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এ অবস্থায় ডাউন লাইনে ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা। বিকেল ৩টায় যাত্রী নিয়ে আপ লাইনে ঢাকার উদ্দেশ্যে চট্টগ্রাম স্টেশন ছেড়ে যায় মহানগর গোধূলী। পাহাড়তলী স্টেশনে অতিক্রমের পর ক্রসওভার করে ডাউন লাইনে উঠার সময় ১২টি বগি লাইনে ওঠার পরেই রেলের গতি বাড়িয়ে দেন ট্রেন চালক। এতে অতিরিক্ত গতির লোড নিতে না পেরে চারটি বগি লাইনচ্যুত হয়ে উল্টে যায়।

অভিযোগ রয়েছে, আপ লাইন থেকে ডাউন লাইনে যাওয়ার সময় অতিরিক্ত গতির কারণে দুর্ঘটনা ঘটেছে। কারণ লাইন পরিবর্তনের সময় সর্বোচ্চ গতি থাকতে হয় ৮ থেকে ১০ কিলোমিটার।

পাহাড়তলী রেল ক্রসিং এলাকায় ট্রেন দুর্ঘটনার কারণ অনুসন্ধান ও দায়ীদের শনাক্তে চার সদস্যের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।  রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিবহন কর্মকর্তা মিয়া জাহানকে আহ্বায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি তিন সদস্য হলো- রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী শহিদুল ইসলাম, চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হারুনুর রশিদ ও চিফ সিগন্যাল এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার চন্দন কান্তি দাশ।

এদিকে ফৌজদার এলাকায় কন্টেইনারবাহী ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়ে উল্টে যাওয়ার ঘটনায় তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে ঘটনার কারণ ও দায়ীদের সনাক্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.