Sylhet Today 24 PRINT

এক টাকায় ভরপেট খাবার!

সিলেটটুডে ডেস্ক |  ৩০ সেপ্টেম্বর, ২০১৬

আইসক্রিম, বাদাম বা আচার। এক টাকায় এমন কিইবা মেলে! সেই এক টাকায় ভরপেট খাবার? অবাক করা ব্যাপার হলেও সত্য, বন্দরনগরীতে এক টাকাতেই মিলছে একবেলার খাবার।

সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য অনন্য এই কর্মসূচি চালু করেছেন পেরু প্রবাসী এক যুবক। তার বিদ্যানন্দ ফাউন্ডেশনের মাধ্যমে গত চার মাসে পাঁচটি এলাকায় এক টাকায় খাবার খাওয়ানো হয়েছে সোয়া লাখ শিশুকে। এখন লক্ষ্য, সামনে প্রতিদিন এক লাখ শিশুকে খাওয়ানো।

রেললাইন বা পথের ধারে বসে তৃপ্তির সাথে খাচ্ছে একদল ছিন্নমূল বা পথশিশু। চট্টগ্রাম নগরীর ষোলশহর এলাকায় এই ছবি নিত্যদিনের।

কাগজ কুড়িয়ে বা নানা টুকটাক কাজ করেই জীবন চলে এসব শিশুর। তাদের কাছে পেটপুড়ে খাওয়াটাই যেন বড় এক যুদ্ধ। সেই যুদ্ধে বেশিরভাগ শিশু জয়ী না হলেও, এই এদের কাছে তা অন্যরকম। কারণ, পরমানন্দে এই আহার কারো দানে নয়, নিজের রোজগারের অর্থে কেনা। তাও মাত্র এক টাকায়।

সুবিধাবঞ্চিত এসব শিশুদের জন্য গত মে মাস থেকে নামমাত্র মূল্যে ব্যতিক্রমী এই কার্যক্রম চালাচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। যার উদ্যোক্তা পেরু প্রবাসী কিশোর কুমার দাশ। বিবেকের তাড়নায় শুরু করা তার এই কর্মসূচি এখন চট্টগ্রামে প্রতিদিন ক্ষুধা মেটাচ্ছে সাড়ে তিন থেকে চারশো শিশুর।

চট্টগ্রাম ছাড়াও এই কর্মসূচি চালু আছে ঢাকা, রাজবাড়ি, নারায়নগঞ্জ ও কক্সবাজারের রামুতে। তাতে, গত চার মাসে সুবিধা পেয়েছে প্রায় সোয়ালাখ শিশু। এখন লক্ষ্য, সামনে প্রতিদিন কমপক্ষে এক লাখ শিশুর মুখে আহার তুলে দেয়া।

বিদ্যানন্দের এই এক টাকায় আহার কর্মসূচির খরচের প্রায় পুরোটাই যোগান দেন কিশোর কুমার দাশ। এর বাইরে কিছু আছে নানাজনের সহায়তা।

সূত্র: চ্যানেল ২৪

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.