Sylhet Today 24 PRINT

‘গানে গানে নদী বাঁচাও’

সিলেটটুডে ডেস্ক |  ২৮ ফেব্রুয়ারী, ২০১৭

'গানে গানে নদী বাঁচাও' শিরোনামে বুড়িগঙ্গা নদীকে দখল ও দূষণমুক্ত করতে সচেতনতামূলক কর্মসুচি পালন করেছে বুড়িগঙ্গা রিভারকিপার । মঙ্গলবার সকাল ১১টায় বুড়িগঙ্গা নদী তীরের বছিলা পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে সমবেত শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে ঘন্টাব্যাপী গানে গানে নদী রক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরা হয় এবং উপস্থিত শিক্ষার্থীদের নদী রক্ষার শপথ করানো হয়।

গানে গানে নদী বাঁচাও কর্মসুচিতে নদী বিষয়ক গান পরিবেশন করেন মুক্তাদির ইবনে সালাম-এর নেতৃত্বে বুড়িগঙ্গা রিভারকিপারের নিজস্ব সাংস্কৃতিক দল।

উল্লেখ্য, আন্তর্জাতিক সংগঠন ওয়াটারকিপার এলায়েন্সের সদস্য বুড়িগঙ্গা রিভারকিপার দীর্ঘ দিন ধরে বুড়িগঙ্গা নদী নিয়ে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে। বুড়িগঙ্গা তীরের বাসিন্দা ও নদীকেন্দ্রিক পেশাজীবিদের নিয়েও ইতিপূর্বে একাধিক কর্মসুচি পালন করা হয়েছে।  

গানে গানে নদী বাঁচাও কর্মসুচি পালনের পুর্বে  সংক্ষিপ্ত সভায় আয়োজকদের পক্ষ থেকে ওয়াটারকিপার্স বাংলাদেশ-এর যুগ্ম-সমন্বয়ক আব্দুল করিম কিম বলেন, বুড়িগঙ্গা নদীকে দখল ও দূষণমুক্ত করতে নদী তীরের মানুষকে সাথে নিয়ে বুড়িগঙ্গা রিভারকিপার দুঃসাহসী এ লড়াই নিরলসভাবে চালিয়ে যাবে। আজ না হোক কাল, কাল না হোক পরশু এ লড়াইয়ে বিজয় আসবে। মানুষের প্রয়োজনেই নদীকে বাঁচাতে ঘরে ঘরে আওয়াজ উঠবে।
 
তিনি আরও বলেন, আমরা ব্যার্থ হলেও আগামী প্রজন্ম যেন আরও বেশী সাহস ও মনোবল নিয়ে নদী রক্ষায় ঝাঁপিয়ে পরে সেই আশাবাদ থেকেই নদী তীরের শিক্ষাপ্রতিষ্ঠান ও বিভিন্ন হাট বাজারে গানে গানে নদী বাঁচাও কর্মসুচী পালনের উদ্যোগ নেয়া হয়েছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোঃ মানিক হোসেন-এর সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-এর ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ তারেকুজ্জামান রাজিব, স্থানীয় মুরুব্বী মোঃ ইকরাম হোসেন, স্কুলের প্রধান শিক্ষক খালেদা পারভিন প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.