Sylhet Today 24 PRINT

নারায়ণগঞ্জে রবীন্দ্র জয়ন্তী আয়োজনে ছাত্রলীগের ভাংচুর

সিলেটটুডে টুয়েন্টিফোর ডেস্ক |  ১০ মে, ২০১৭

ছাত্রলীগের মিছিল থেকে রবীন্দ্র জয়ন্তী উৎসব আয়োজনে ভাংচুরের অভিযোগ উঠেছে। বুধবার বিকেলে নারায়ণগঞ্জের চাষাড়ায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ‘উন্মেষ’ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে এ হামলার ঘটনা ঘটে। এ সময় তারা স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বিকে ‘নাস্তিক’ আখ্যা দিয়ে তার কুশপুত্তলিকা দাহ করে।

আলোচিত তানভীর মুহাম্মদ ত্বকী হত্যাকাণ্ডের ৫০ মাস উপলক্ষে গত শুক্রবার (৫ মে) চাষাঢ়া শহীদ মিনারে মোম শিখা প্রজ্জ্বলন অনুষ্ঠানে এই হত্যাকাণ্ডের জন্য নারায়ণগঞ্জ ৪ আসনের এমপি শামীম ওসমান, ছেলে অয়ন ওসমান ও ভাইপো আজমেরী ওসমানের শাস্তি চেয়ে বক্তব্য রাখেন রফিউর রাব্বি।

ওই বক্তব্যের প্রতিবাদের অংশ হিসেবে পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার বিকেল সাড়ে ৪টায় শহরের নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজের সামনে থেকে মহানগর ছাত্রলীগের আহ্বায়ক হাবিবুর রহমান রিয়াদ, যুগ্ম আহ্বায়ক হাসনাত রহমান বিন্দুর নেতৃত্বে হকিস্টিক, বাঁশ, লাঠি নিয়ে একটি মিছিল বের হয়।

মিছিলটি শহরের চাষাঢ়া হয়ে বঙ্গবন্ধু সড়ক দিয়ে দুই নং রেলগেট ঘুরে আবারও চাষাঢ়া বিজয় স্তম্ভের সামনে সমাবেশ করে। সমাবেশ শেষে লাঠিসোটা নিয়ে শহীদ মিনারে ভাঙচুর চালানো হয়।

সন্ধ্যায় রবীন্দ্র জয়ন্তী উপলক্ষ্যে শহীদ মিনারে ছিল ‘উন্মেষ’ সাংস্কৃতিক সংগঠনের অনুষ্ঠানে রফিউর রাব্বির উপস্থিত থাকার কথা ছিল। ওই অনুষ্ঠান উপলক্ষে সেখানে প্রচুর চেয়ার ও সাউন্ড বক্স রাখা ছিল, যেগুলোও ভাঙচুর করা হয়।

নারায়ণগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সরফুউদ্দিন বলেন, ‘কিছু উচ্ছৃঙ্খল ছেলে শহীদ মিনারে প্রবেশ করে ভাঙচুর করেছে। তাৎক্ষণিকভাবে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে।’

উন্মেষের সভাপতি অ্যাডভোকেট প্রদীপ ঘোষ বাবু বলেন, ‘আমাদের মাইক, সাউন্ড বক্সসহ বিভিন্ন সরঞ্জাম ভাঙচুর করা হয়েছে। অনুষ্ঠানের জন্য রবীন্দ্র গবেষক অসিত বরণ ঘোষ আসার কথা ছিল। কিন্তু ভাঙচুরের কারণে অতিথিকে ফেরত পাঠানো হয়েছে। বিকেল ৫টায় অনুষ্ঠান শুরুর কথা ছিল। তবে সেটা করা হচ্ছে না।’

পরবর্তীতে সন্ধ্যা সাড়ে ৬টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের হানিফ খান মিলনায়তনে সংবাদ সম্মেলনে উন্মেষ সাংস্কৃতিক সংগঠনের সভাপতি প্রদীপ ঘোষ বাবু আরও বলেন, ছাত্রলীগের হামলায় তাদের তিন কর্মী আহত হয়েছে। আহতরা হলেন- বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নারায়ণগঞ্জ জেলার সহসভাপতি ও উন্মেষ সংস্কৃতিক সংগঠনের সদস্য ফারজানা আক্তার, সাধারণ সম্পাদক সুমাইয়া আক্তার সেতু ও উন্মেষ সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক শুভ বণিক। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

প্রদীপ ঘোষ বাবু আরও বলেন ‘রফিউর রাব্বী অনুষ্ঠানে অতিথি হিসাবে থাকার কথা ছিল। ছাত্রলীগ কর্মীরা রফিউর রাব্বীকে বাধা দিতে পারতো। কিন্তু তারা তা না করে রবীন্দ্র জয়ন্তীর অনুষ্ঠান বানচাল করতেই মূলত অবস্থান নেয় ও এসব ভাঙচুর করে।’ 

তবে ছাত্রলীগের বিরুদ্ধে হামলার অভিযোগের বিষয়টি এড়িয়ে যান মহানগর ছাত্রলীগের আহ্বায়ক হাবিবুর রহমান রিয়াদ। তিনি বলেন, ‘আমরা কিংবা ছাত্রলীগের কেউ ভাঙচুর করেনি।’

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.