Sylhet Today 24 PRINT

বেনাপোল হয়ে দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ১৯ তরুণী

বেনাপোল প্রতিনিধি |  ১৭ মে, ২০১৭

অবৈধ প‌থে ভারতে পাচার হওয়া ১৯ বাংলাদেশি তরুণীকে পাচারের দু’বছর পর বাংলাদেশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

বুধবার (১৭ মে) সন্ধ্যায় ট্রাভেল পারমিটের মাধ্যমে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

ফেরত আসা তরুণীরা হলেন- কাকলি খাতুন, স্বপ্না আক্তার, সিমা বেগম, দুলি আক্তার, বিনা খাতুন, মারিয়া বেগম, শাহিনুর বেগম, আকলিমা বেগম, আদুরি খাতুন, মনিরা খাতুন, হাজিরা খাতুন, রেখা শেখ, হাজিরা আক্তার, সম্পা খাতুন, রুপালি খাতুন, হোসনে আরা খাতুন, শাপলা বেগম, কুলছুম খাতুন ও শারমীন।

তাদের বাড়ি খুলনা, বাগেরহাট, বরিশাল, সাতক্ষীরা ও যশোর জেলার বিভিন্ন এলাকায়।

ফেরত আসা তরুণীদের ১৮ জনকে ঢাকা আহছানিয়া মিশন এবং একজনকে 'রাইটস যশোর' নামে এনজিও সংস্থা তাদের পরিবারের কাছে পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শহিদুল ইসলাম জানান, ভালো কাজের প্রলোভ‌নে দালালের খপ্প‌রে প‌ড়ে তারা বি‌ভিন্ন সীমান্তপথে ভারতে পা‌ড়ি জমায়। পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতের মুম্বাই শহর থেকে পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। সেখান থেকে মুম্বাইয়ের 'রেজকিউ ফাউন্ডেশন' নামে একটি এনজিও সংস্থা তাদের মুক্ত করে নিজেদের আশ্রয়ে রাখে। পরে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরত আসেন।

রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা বজলুর রহমান জানান, আগামী এক সপ্তাহের মধ্যে এসব তরুণীকে তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে। এসময় তাদের কেউ যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায়, ‍তাহলে আইনি সহায়তা করা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.