Sylhet Today 24 PRINT

শৈলকুপায় জমে উঠেছে কাঁঠালের হাট, যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে

ঝিনাইদহ প্রতিনিধি |  ১২ জুলাই, ২০১৭

অবশেষে জমে উঠেছে ঝিনাইদহ শৈলকুপার কাঁঠালের হাট। রমজান মাস জুড়ে পানির দরে বিক্রি হলেও এখন কাঁঠালের দাম কিছুটা বেড়েছে।

দেশের কাঁঠাল উৎপাদনকারী অঞ্চলগুলোর মধ্যে ঝিনাইদহের শৈলকুপা অন্যতম। এখানকার প্রতি হাটে ১০ থেকে ১৫ ট্রাক কাঁঠাল যায় দেশের বিভিন্ন জেলাতে। আগের দিনেই ব্যাপারী, পাইকার, আড়তদাররা ভিড় জমায় এখানকার হাট-বাজারে। রমজানে কাঁঠালের ভাল দাম না পেলেও বর্তমানে গৃহস্থ ও কাঁঠাল ব্যবসায়ী, চাষিরা ভাল দামও পাচ্ছেন।

জেলার সবচেয়ে বড় শৈলকুপা উপজেলার কাঁঠাল হাটে কাঁঠাল বিক্রি করতে আশা বাগুটিয়া গ্রামের চাষি লিয়াকত আলী জানান, তার ১৮টি কাঁঠাল গাছ রয়েছে। ফলন ভালো হয়েছে। তার গাছের প্রতি ১০০ পিস কাঁঠাল ৫ হাজার টাকা দাম হচ্ছে বলে তিনি জানান।

কাঁঠাল ব্যবসায়ী ইব্রাহীম ও জলিল জানান, প্রতিদিন তারা শৈলকুপার বিভিন্ন হাটে কাঁঠাল সরবরাহ করে থাকে। এবার প্রতি ১০০ পিস কাঁঠাল সাইজ অনুসারে ২ হাজার থেকে ১৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

শৈলকুপা বাজার থেকে কাঁঠাল সংগ্রহ করতে সুদূর শরিয়তপুর, মাদারীপুর জেলা থেকে এসেছে ব্যাপারীরা। এদের মধ্যে শরিয়তপুরের আব্দুল জলিল ব্যাপারী জানান, এই এলাকাতে প্রচুর পরিমাণে কাঁঠালের চাষ হয়। তাই মৌসুম জুড়ে অনেক কাঁঠাল পাওয়া যায় বলে শরিয়তপুর থেকে এসে ট্রাক ভর্তি করে কাঁঠাল কিনে নিয়ে যান। তিনি আরো জানান, প্রতি হাটে ৩ ট্রাক কাঁঠাল নিয়ে যান, এক ট্রাক কাঁঠালের দাম ১ লাখ ২৫ হাজার টাকার উপরে। ট্রাক প্রতি কাঁঠাল নেয়া যায় ১৫০০-১৮০০ শত পিস।

স্থানীয় আড়তদার আরিফুল ইসলাম জানান, কুয়াকাটা, বরিশাল, সাতক্ষীরা, ঢাকা, সিলেট, নোয়াখালী সহ বিভিন্ন অঞ্চল থেকে ব্যাপারীরা শৈলকুপার কাঁঠালের হাটে আসেন। এরা আগের দিনে বিভিন্ন আড়ত, মেস সহ বাসা-বাড়িতে ভাড়া থাকেন।

শৈলকুপা উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার কুন্ডু বলেন, শৈলকুপায় ৩৫০ হেক্টরের বেশী জমিতে কাঁঠালের চাষ হচ্ছে। এসব জমি থেকে পাওয়া যাবে আনুমানিক ৭০ হাজার মেট্রিক টন কাঁঠাল। সাধারণত এ অঞ্চল উঁচু ও সমতল হওয়ার কারণে বাড়ি-ঘরের পাশে, রাস্তার দু’ধারে ও জমিতে কাঁঠাল ফলের ব্যাপক আবাদ দেখা যায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.