Sylhet Today 24 PRINT

অবৈধ প‌থে ভারতে পাচার হওয়া ৬ শিশুকে বেনাপোলে হস্তান্তর

বেনাপোল প্রতিনিধি |  ১৯ সেপ্টেম্বর, ২০১৭

অবৈধপ‌থে ভারতে পাচার হওয়া ৬ বাংলাদেশি শিশুকে আটকের এক বছর পর বেনাপোলে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ট্রাভেল পারমিটে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে শিশুদের হস্তান্তর করে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ।

পুলিশের কাছ থেকে এ ৬ জনের মধ্যে ৫ জনকে রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা ও জেসমিন নামে অপর এক শিশুকে পুলিশের জিম্মায় দেওয়া হয়েছে। এরা আইনি প্রক্রিয়া শেষে শিশুদের পরিবারের কাছে পৌঁছে দেবেন বলে জানা গেছে।

ফেরত আসা শিশুরা হলো, ঢাকার ডেমরার জুয়েলের ছেলে সাকিব (১২), নড়াইল সদরের আনিরুল শেখের ছেলে আকাশ শেখ (৭), নড়াইলের কালিয়া উপজেলার আলী শেখের ছেলে রোমিম শেখ (১১), চট্টগ্রাম বন্দর এলাকার আলাউদ্দিন গাজীর মেয়ে টিনা মণ্ডল (১৪), বিলাল হোসেনের মেয়ে জেসমিন আক্তার (১৪) ও ময়মনসিংহের মরশেদ আলীর মেয়ে রুকসনা (১৫)।

রাইটস যশোরের স্থানীয় প্রতিনিধি খুরশিদা খানম জানান, ভালো কাজের লোভে দালালের খপ্প‌রে প‌ড়ে তারা বি‌ভিন্ন সীমান্ত পথ দি‌য়ে ভারতে পা‌ড়ি জমায়। পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতের কলকাতার হাওরা রেলস্টেশন থেকে পুলিশ তাদের আটক করে। সেখান থেকে কলকাতার দু’টি এনজিও সংস্থা তাদেরকে ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। পরে নাম-ঠিকানা যাচাইয়ের পর দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে তারা ফেরত আসে।

এ সময় তিনি আরো জানান, আগামী এক সপ্তাহের মধ্যে শিশুদেরকে তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে। এ সময় তাদের পরিবার যদি পাচারকারীদের সনাক্ত করে মামলা করতে চায় তাহলে আইনি সহায়তা দেওয়া হবে বলেও জানান তিনি।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর শরীফ হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.