Sylhet Today 24 PRINT

‘হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ পেলেন জ্যোতিপ্রকাশ ও মোজাফফর

সিলেটটুডে ডেস্ক |  ০২ নভেম্বর, ২০১৭

‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার-২০১৭’ বিজয়ী হিসেবে জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফফর হোসেনের নাম ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার বাংলা একাডেমির সভা কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন পাক্ষিক পত্রিকা 'অন্যদিন'র সম্পাদক মাজহারুল ইসলাম।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন 'এক্সিম ব্যাংকের' অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স অ্যান্ড ব্র্যান্ডিং ডিভিশন সঞ্জীব চ্যাটার্জি ও অন্যদিন-এর নির্বাহী সম্পাদক আব্দুল্লাহ নাসের।

পুরস্কার হিসেবে জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফফর হোসেন পাবেন যথাক্রমে পাঁচ লাখ ও এক লাখ টাকা। এ ছাড়া তাদের ক্রেস্ট, উত্তরীয় ও সনদ দেয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কথাশিল্পী হুমায়ূন আহমেদের জন্মদিনের আগের দিন আগামী ১২ নভেম্বর আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে এ পুরস্কারের বিজয়ী বাছাই প্রক্রিয়ায় যুক্ত ছিলেন কথাশিল্পী অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, কথাশিল্পী মইনুল আহসান সাবের ও কবি আবুল হাসনাত।

সংবাদ সম্মেলনে মাজহারুল ইসলাম বলেন, 'কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্মৃতিকে ধরে রেখে দেশের কথাসাহিত্যিকদের সম্মাননা প্রদান ও নতুন কথাসাহিত্যিকদের স্বীকৃতি প্রদান করাই এ পুরস্কার প্রদানের লক্ষ্য। তারই ধারাবাহিকতায় লেখক-সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী জ্যোতিপ্রকাশ দত্ত এবং নবীন সাহিত্যশ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বৎসর বয়স্ক লেখক) মোজাফফর হোসেনকে এ পুরস্কার প্রদান করা হচ্ছে।'

সামগ্রিক কথাসাহিত্যে অবদানের জন্য এবারে 'এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার' পাচ্ছেন কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত। ষাটের দশকের অন্যতম গুরুত্বপূর্ণ লেখক তিনি। জ্যোতি প্রকাশ দত্ত এর আগে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেয়েছেন।

নবীন শাখায় 'অতীত একটা ভিনদেশ' গল্পগ্রন্থের জন্য এ বছর এ পুরস্কার পেলেন মোজাফফর হোসেন।

উল্লেখ্য, ২০১৫ সালে প্রবর্তিত হয় 'এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার'। সেবার দুটি শ্রেণিতে পুরস্কার পেয়েছিলেন যথাক্রমে শওকত আলী ও সাদিয়া মাহজাবীন ইমাম। গত বছর পুরস্কৃত হন হাসান আজিজুল হক ও স্বকৃত নোমান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.