Sylhet Today 24 PRINT

বেনাপোল কাস্টমসে রাসায়নিক পরীক্ষায় স্পেকট্রোমিটার স্থাপন

বেনাপোল প্রতিনিধি  |  ১৬ সেপ্টেম্বর, ২০১৮

বেনাপোল কাস্টমস হাউসে যুক্ত হলো রমন স্পেকট্রোমিটার যন্ত্র। রোববার (১৬ সেপ্টেম্বর) বিকেলে বেনাপোল কাস্টমস ক্লাব অভ্যন্তরে এ রমন স্পেকট্রোমিটার যন্ত্রের উদ্বোধন করেন কমিশনার বেলাল হোসেন।

যেকোন রাসায়নিক দ্রব্য এ মেশিনের এক্সরে রেঞ্জের মধ্যে দেওয়া হলে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে রাসায়নিক পরীক্ষাসহ পণ্যের জেনেরিক নাম ও গঠন বলে দিতে পারবে যন্ত্রটি। প্রায় ১৩ হাজার তরল ও কঠিন পদার্থের পরীক্ষা এ যন্ত্রে তাৎক্ষণিকভাবে করা সম্ভব বলে জানান কাস্টমস কমিশনার বেলাল হোসেন।

এসময় বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন বলেন, মাদক উদঘাটনে এ যন্ত্র খুবই কার্যকর। বিশ্বের আইন শৃঙ্খলা, গোয়েন্দা, প্রতিরক্ষা ও সচরাচর কেমিক্যাল সনাক্তকারী বৃহৎ সংস্থাগুলো এ যন্ত্র ব্যবহার করে। যুক্তরাষ্ট্রের তৈরি এ যন্ত্রটি এবার বেনাপোলসহ দেশের ৩টি কাস্টমস হাউসে ব্যবহার হবে। এর ফলে আধুনিকায়নের পথে আরো একধাপ এগিয়ে গেল জাতীয় রাজস্ব বোর্ড।

কাস্টমস কমিশনার আরো বলেন, দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলে রাসায়নিক পরীক্ষার জন্য পূর্বে সর্বনিম্ন ২ থেকে ৩ দিন সময় লাগতো। বাংলাদেশ সায়েন্স ল্যাবরেটরি, বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা অন্য কোথাও পরীক্ষা করতে হলে ১৫ থেকে ৩০ দিন সময় অতিবাহিত হতো। সেসাথে রাসায়নিক পরীক্ষায় থাকত নানা লুকোচুরি। এখন থেকে এ বন্দরের সৎ ব্যবসায়ীরা হয়রানি থেকে মুক্তি পাবে এবং অসৎ ব্যবসায়ীদের জন্য এ রমন স্পেকট্রোমিটার যন্ত্র হবে সতর্ক বার্তা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেনাপোল কাস্টমস হাউসের অতিরিক্ত কমিশনার জাকির হোসেন, যুগ্ম কমিশনার শাকিলা পারভীন, শহিদুল ইসলাম, উপ কমিশনার জাকির হোসেন, সহকারি কমিশনার (আই.আর.এম) উত্তম চাকমা, সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের কাস্টমস বিষয়ক সম্পাদক নাসির উদ্দিন, যুগ্ম সম্পাদক মহসীন মিলন প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.