Sylhet Today 24 PRINT

টানা ৪ দিন ধরে বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ

বেনাপোল প্রতিনিধি |  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলে টানা চতুর্থদিনের ম‌তো বন্ধ রয়েছে আমদা‌নি-রপ্তা‌নি বাণিজ্য। বন্দরে আমদানিকৃত পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাকচালকদের সঙ্গে বন্দর ব্যবহারকারী কয়েকটি সংগঠনের সদস্যদের বকশিশের না‌মে হয়রা‌নি ও দুর্ব্যবহারের প্র‌তিবা‌দে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ করে দিয়েছে।

শনিবার (২২ সেপ্টেম্বর) থেকে মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত ভারত থেকে কোনো পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেনি এবং বেনাপোল বন্দর থেকে কোনো পণ্য ভারতের পেট্রাপোল বন্দরে যায়নি।

আমদানি-রপ্তানি বন্ধ থাকায় উভয় পাশে আটকা পড়েছে শত শত পণ্যবোঝাই ট্রাক। যার অধিকাংশই রয়েছে বাংলাদেশে রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পের কাঁচামাল, মাছ, পানসহ বিভিন্ন ধরনের পচনশীল পণ্য। তবে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে খালাস প্রক্রিয়া স্বাভাবিক রয়েছে। কাস্টমসেও কাজ চলছে স্বাভাবিকভাবে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) সকালে দুই দেশের ব্যবসায়ী, বন্দর শ্রমিক ও প্রশাসনিক কর্মকর্তাদের তিন ঘণ্টার যৌথ সভা কোন সিদ্ধান্ত ছাড়াই শেষ হ‌য়ে‌ছে।

দুই দে‌শের ব্যবসায়ী, বন্দর শ্র‌মিক ও প্রশাসনিক কর্মকর্তারা আমদা‌নি-রপ্তা‌নি চালু করার চুড়ান্ত সিদ্ধান্ত নি‌লেও ভার‌তের বনগাঁ পৌরসভার মেয়‌রের হস্ত‌ক্ষে‌পে তা বা‌তিল হ‌য়ে‌ছে।

‌বেনা‌পোল কাস্টমস ক‌মিশনার মো. বেলাল হোসাইন চৌধুরী জানান, বেনা‌পোল বন্দর দি‌য়ে সরকার প্র‌তি বছর সা‌ড়ে পাঁচ হাজার কো‌টি টাকার রাজস্ব আদায় ক‌রে থা‌কে। এভা‌বে ঘন ঘন আমদা‌নি-রপ্তা‌নি বা‌ণিজ্য বন্ধ থাক‌লে রাজস্ব আদা‌য়ের লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব নয়। বিষয়‌টি নি‌য়ে বি‌ভিন্ন মহ‌লে কথা হ‌য়ে‌ছে। সমস্যা দ্রুত সমাধা‌নের চেষ্টা চল‌ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.