Sylhet Today 24 PRINT

ছড়াকার সুকুমার বড়ুয়া হাসপাতালে

সিলেটটুডে ডেস্ক |  ২৭ সেপ্টেম্বর, ২০১৮

বাংলা ছড়াসাহিত্যের অন্যতম দিকপাল একুশে পদক পাওয়া ছড়াকার সুকুমার বড়ুয়া গুরুতর অসুস্থ।

বৃহস্পতিবার তাকে রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন সুকুমার বড়ুয়ার ছেলে অরূপ রতন বড়ুয়া।

তিনি জানান, বৃহস্পতিবার বেলা ১২টার দিকে তার বাবাকে বারডেমের নিউরোলজি বিভাগে ভর্তি করা হয়েছে।

অরূপ রতন আরও জানান, ২০০৬ সালে ব্রেইন স্ট্রোকে ডান পা অবশ হয়ে যাওয়ার পর থেকে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও পায়ের জ্বালা-পোড়া রোগে ভুগছেন ৮০ বছর বয়সী সুকুমার বড়ুয়া। স্ট্রোকের পর থেকে তিনি ভালোভাবে চলাফেরা করতে পারেন না।

চিকিৎসকদের বরাত দিয়ে অরূপ রতন আরও জানান, সুকুমার বড়ুয়া অ্যাকিউট কনফিউসন্যাল স্টেজে রয়েছেন। এখন তার বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চলছে।

১৯৩৮ সালের ৫ জানুয়ারি চট্টগ্রামের রাউজান উপজেলার মধ্যম বিনাজুরি গ্রামে জন্ম নেন ছড়াকার সুকুমার বড়ুয়া।

ষাটের দশকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে চাকরি জীবন শুরু করেন। ১৯৬৩ সালে তোপখানা রোডে ছয় টাকায় বেড়ার ঘর ভাড়া করে স্বাধীনভাবে লেখালেখি শুরু করেন।

কচিকাঁচার আসর, খেলাঘর আর মুকুলের মাহফিলে তার লেখা ছাপা হতে থাকে। ১৯৯৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টোর কিপার হিসেবে অবসরে যান। প্রায় ৬০ বছর ধরে ছড়া লিখে সুকুমার বড়ুয়া ‘ছড়ারাজ’, ‘ছড়াশিল্পী’, ‘ছড়াসম্রাট’ ইত্যাদি নানা অভিধায় অভিষিক্ত হয়েছেন। ব্যঙ্গাত্মক, হাস্যরসাত্মক, নৈতিক শিক্ষামূলক রচনার পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনা আর রাজনৈতিক বার্তাও তার লেখায় এসেছে।

‘পাগলা ঘোড়া’, ‘ভিজে বেড়াল’, ‘চন্দনা রঞ্জনার ছড়া’, ‘এলোপাতাড়ি’, ‘নানা রঙের দিন’, সুকমার বড়ুয়ার ১০১টি ছড়া, ‘চিচিং ফাঁক’, ‘কিছু না কিছু’, ‘প্রিয় ছড়া শতক’, ‘নদীর খেলা’, ছোটদের হাট, মজার পড়া ১০০ ছড়া, সুকুমার বড়ুয়ার ছড়াসম্ভার (২ খণ্ড), ‘যুক্তবর্ণ‘, ‘চন্দনার পাঠশালা’, ‘জীবনের ভেতরে বাইরে’ সুকুমার বড়ুয়ার উল্লেখযোগ্য ছড়ার বই।

ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য সরকার ২০১৭ সালে সুকুমার বড়ুয়াকে একুশে পদকে ভূষিত করে।

এছাড়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, বাংলাদেশ শিশু একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, চট্টগ্রাম প্রেস ক্লাব সম্মাননা, অবসর সাহিত্য পুরস্কার, আনন ফাউন্ডেশন আজীবন সম্মাননা, চন্দ্রাবতী শিশুসাহিত্য পুরস্কারসহ অসংখ্য সম্মাননা তিনি পেয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.