Sylhet Today 24 PRINT

রাজশাহীতে শান্তি চুক্তি বাস্তবায়ন ও ভূমি কমিশনের দাবিতে মানববন্ধন

সিলেটটুডে ডেস্ক |  ০২ ডিসেম্বর, ২০১৮

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় টুকিটাকি চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২ ডিসেম্বর) সকাল সাড়ে ১১ টায় পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন এবং সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবিতে এই মানববন্ধনের আয়োজন করে আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ।  

মানববন্ধনে পাহাড়ি ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক রাসেল চাকমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, সুগত চাকমা। বক্তব্য রাখেন, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, রাবি শাখার সভাপতি রতিশ টপ্য প্রমুখ। সঞ্চালনা করেন পাহাড়ি ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার সহ-সভাপতি অরুণ বিকাশ চাকমা।  

সমাবেশে বক্তারা বলেন, আজ পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২১ বছর পার হয়ে গেলেও সরকার চুক্তির পূর্ণ বাস্তবায়ন করে নি। এখনও শান্তি চুক্তির গুরুত্বপূর্ণ ধারাগুলো অবাস্তবায়িত অবস্থায় আছে। একই সাথে দেশের সমতল আদিবাসীদের উপর প্রতিনিয়ত অত্যাচার, নির্যাতন, ধর্ষণ, খুনের ঘটনা হচ্ছে। এজন্য সমতল আদিবাসীদের দীর্ঘ দিনের দাবি সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন। শান্তি চুক্তির প্রধান বিষয় পার্বত্য আদিবাসীদের ভূমি, সম্পদ, জান-মাল নিরাপদে রাখা আজো সেই বিষয়গুলো বাস্তবায়িত হয় নি। আরেকটি গুরুত্বপূর্ণ ধারা পার্বত্য তিন জেলা থেকে সেনাবাহিনী ক্যাম্প সরিয়ে নেওয়া। কিন্তু চুক্তির ২১ বছর পরেও সেনা ক্যাম্প সরানোর কোন উদ্যোগ সরকার গ্রহণ করে নি।

বক্তারা পার্বত্য চট্টগ্রাম চুক্তি ও সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবি জানিয়ে দেশের পাহাড় এবং সমতলের সকল আদিবাসীদের উপর অত্যাচার, নির্যাতন, ধর্ষণ ও খুন বন্ধের দাবি জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.