Sylhet Today 24 PRINT

অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে সাবেক শিক্ষামন্ত্রী নাহিদের শোক

নিজস্ব প্রতিবেদক |  ১৪ মে, ২০২০

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সাবেক শিক্ষামন্ত্রী ও সিলেট-৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার এক শোকবার্তায় তিনি বলেন, ষাটের দশকে আমি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে আসি তখন তিনি তরুণ জনপ্রিয় শিক্ষক। প্রগতিশীল ভূমিকা ও ছাত্র আন্দোলনের পক্ষে অবস্থান গ্রহণের কারণে আইয়ুব খানের অনুগত ভিসি ওসমান গনি ক্ষিপ্ত হয়ে তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছেড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চলে যেতে বাধ্য করে। স্বাধীনতার পরে তিনি আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে আসেন।

মুক্তিযুদ্ধসহ সকল প্রগতিশীল গণতান্ত্রিক সামাজিক সাংস্কৃতিক আন্দোলনে তাঁর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই আনিসুজ্জামান স্যারের সাথে আমার পরিচয় ও ঘনিষ্ঠতা গড়ে উঠে। সব সময়ই তাঁর আমার যোগাযোগ ও ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তিনি আমাকে খুবই স্নেহ করেছেন।

আনিসুজ্জামান স্যারের মৃত্যুতে আমি খুবই মর্মাহত হয়েছি। স্যারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আল্লাহ তাঁকে বেহেস্ত নসিব করুন।

উল্লেখ্য, ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার বিকাল ৪টা ৫৫ মিনিটে মারা যান বাংলা একাডেমির সভাপতি আনিসুজ্জামান। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

বাংলা সাহিত্যের খ্যাতিমান অধ্যাপক আনিসুজ্জামানের জন্ম ১৯৩৭ সালের ১৮ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায়। ভারত ভাগের পর তারা এপারে চলে আসেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন আনিসুজ্জামান। এই ভূখণ্ডে ধর্মান্ধতা ও মৌলবাদবিরোধী নানা আন্দোলনে সক্রিয় ভূমিকা ছিল তার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.