Sylhet Today 24 PRINT

বাতিল হলো ভারত ফেরত যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

বেনাপোল প্রতিনিধি |  ১৪ মে, ২০২০

ভারতে লকডাউনে আটকে পড়া ২৭০ বাংলাদেশি বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে ফিরেছেন। তবে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিয়ম উঠে যাওয়ায় তাদেরকে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিন থাকার পরামর্শ দিয়ে পাঠানো হয়েছে।

বুধবার (১৩ মে) সন্ধ্যায় এ সমস্ত বাংলাদেশিরা ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বিশেষ ব্যবস্থায় দেশে ফিরেন। ব্যবসা, চিকিৎসা ও ঘুরতে গিয়ে এরা ভারতের বিভিন্ন অঞ্চলে করোনায় লকডাউনে আটকা পড়েছিলেন।

জানা যায়, এর আগে ভারত থেকে যারা ফিরছিলেন করোনা সংক্রমণ রোধে তাদেরকে নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিন থাকার পরামর্শ দেওয়া হচ্ছিল। কিন্তু তারা নিয়ম না মানায় হোম কোয়ারেন্টিন নিয়ম বাতিল করে সরকারী তত্বাবধানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন চালু হয়। গত ৬ মার্চ থেকে ভারত ফেরত যাত্রীরা সবাই বেনাপোল পৌর বিয়ে বাড়ি ও যশোর গাজীর দরগা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ১৪ দিন অবস্থান করছিল। পরে ঝুঁকি মুক্ত হলে বাড়ি ফিরেছেন। ১৩ মে সরকারি নতুন নির্দেশনায় বলা হয়, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত কারো শরীরে করোনা উপসর্গ না থাকলে তারা নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিন থাকবেন। এতে সুস্থ অসুস্থ সবাই বাড়ি ফিরছেন।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার আবু তাহের জানান, সরকারি নির্দেশনা মোতাবেক যাত্রীদের হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নির্ধারণ করা হচ্ছে। ১২ মে পর্যন্ত যারা ফিরেছেন তাদের কারো শরীরে করোনার কোন উপসর্গ না থাকলেও সবাইকে ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন রাখা হচ্ছিল। এখন সবাইকে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিন থাকার পরামর্শ দিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে। তবে কেউ করোনার সন্দেহ জনক হলে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থাকতে হবে। যারা হোম কোয়ারেন্টিন থাকবেন তারা নিয়ম মানছেন কিনা তা নিয়মিত খোঁজ খবর নেওয়া হবে।

উল্লেখ্য, গত ৩৬ দিনে বেনাপোল স্থলপথে ভারত থেকে ফিরেছেন নারী, পুরুষ ও শিশুসহ ৩ হাজার ৫২৪ জন। এরা সবাই ছিলেন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন। তবে ফেরার সময় তারা সবাই ছিল করোনা সংক্রমণ মুক্ত ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.