Sylhet Today 24 PRINT

আক্রান্ত ৫৪ লাখ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক |  ২৪ মে, ২০২০

বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ানো করোনা ভাইরাস বা কোভিড-১৯ রোগী বা আক্রান্তের সংখ্যা ৫৪ লাখ ছাড়িয়েছে। আর মৃত্যুর সংখ্যা তিন লাখ ৪৪ হাজার ছুঁই ছুঁই।

রোববার (২৪ মে) সকাল পর্যন্ত ওয়ার্ল্ডোমিটারের সূত্র অনুসারে, সারা বিশ্বে ৫৪ লাখ ৩ হাজার ৯৭৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন তিন লাখ ৪৩ হাজার ৯৭৫ জন।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার উপরে আছে যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৬৬ হাজার ৮২৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৮ হাজার ৬৮৩ জনের। সুস্থ হয়েছেন ৪ লাখ ৪৬ হাজার ৯১৪ জন।

বিজ্ঞাপন

আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪২ হাজার ৪১০ জন। মৃত্যু হয়েছে ২১ হাজার ৯৩৪ জনের। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩৫ হাজার ৮৮২ জন। মৃত্যু হয়েছে ৩৩৮৮ জনের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮২ হাজার ৩৭০ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ৬৭৮ জনের।

গত বছরের ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহানে নতুন করোনাভাইরাসে আক্রান্ত কয়েকজনের সন্ধান মেলার প্রায় পাঁচ মাসের মধ্যে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৫৪ লাখের পেরুলো।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর আসছে প্রথমে চীন, এরপর ইরান, ইউরোপ ও যুক্তরাষ্ট্র এ প্রাদুর্ভাবের উপকেন্দ্র হয়ে উঠলেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে দক্ষিণ আমেরিকায় প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের সংক্রমণ বেশি দেখা যাচ্ছে।

নতুন আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে ব্রাজিলে। দক্ষিণ আমেরিকার এ দেশটি অল্প কয়েকদিনের মধ্যেই রাশিয়া, স্পেন, যুক্তরাজ্য, ইতালি, জার্মানি ও ফ্রান্সকে টপকে আক্রান্তের সংখ্যায় বিশ্বের দ্বিতীয় শীর্ষস্থানে উঠে এসেছে। শুধু যুক্তরাষ্ট্র এখন তাদের উপরে অবস্থান করছে। বিশ্বের দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের পর এখন ব্রাজিলেই প্রতিদিন সর্বোচ্চ রোগী শনাক্ত হচ্ছে।

চীনে প্রথম ৪১ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল চলতি বছরের ১০ জানুয়ারি পর্যন্ত। পরে ভাইরাসজনিত অতি সংক্রামক রোগটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। ১ এপ্রিলের মধ্যেই বিশ্বজুড়ে শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যা ১০ লাখে পৌঁছে যায়।

তারপরের ১০ লাখে সংক্রমিত হতে লাগে দুই সপ্তাহ। আর তার পরের ১০ লাখে পৌঁছাতে লেগেছিল ১২ দিন। আরও ১০ লাখ বাড়তে লেগেছিল ১৩ দিন। কিন্তু এর পরের ১০ লাখ সংক্রমণ হতে সময় লাগে সবচেয়ে কম সময় ১০ দিন।

পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে বিশ্বজুড়ে নতুন করোনাভাইরাসে যে পরিমাণ আক্রান্ত শনাক্ত হয়েছে তা বিশ্বজুড়ে প্রতি বছর মারাত্মক ফ্লুতে আক্রান্তের চেয়ে বেশি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতি বছর বিশ্বে গড়ে ৩০ থেকে ৫০ লাখ লোক ফ্লুর মারাত্মক সংক্রমণে ভোগে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ধারণা।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, কোভিড-১৯ এ এখন পর্যন্ত বিশ্বজুড়ে যত মৃত্যুর খবর পাওয়া গেছে তার অর্ধেকের বেশি ইউরোপে রেকর্ড হয়েছে।

প্রাণঘাতী এ করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর কোনো ওষুধ কিংবা প্রতিষেধক আবিষ্কৃত না হওয়ায় বিশ্বজুড়ে আক্রান্ত-মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। এর মধ্যেই অনেক দেশ সংক্রমণের বিস্তার ঠেকাতে জারি করা লকডাউন শিথিল করে স্কুল ও ব্যবসা-বাণিজ্য খুলে দিয়ে অর্থনীতি পুনরায় সচলের পথে হাঁটছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.