Sylhet Today 24 PRINT

টয়লেটের ফ্লাশের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস

সিলেটটুডে ডেস্ক |  ১৮ জুন, ২০২০

নভেল করোনাভাইরাস নিয়ে নতুন একটি গবেষণা টয়লেটের ফ্লাশ ব্যবহারে সতর্ক করেছে। কম্পিউটার মডেলিং অধ্যয়নটি বলছে, টয়লেটের ফ্লাশ ব্যাবহারের আগে ঢাকনা নামিয়ে রাখা ঝুঁকি কমিয়ে দিতে পারে। কারণ ঢাকনা না লাগিয়ে ফ্লাশ করলে মলের ক্ষুদ্র ক্ষুদ্র কণা বাতাসে ছড়িয়ে যায়, আর এ কণাগুলো করোনাভাইরাস বহন করতে পারে।

চিকিৎসকরা দেখেছেন, কভিড-১৯ ভাইরাস হজম প্রক্রিয়ায় বাঁচতে ও প্রতিলিপি তৈরি করতে পারে এবং মানব বর্জ্যে ভাইরাসটির উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে। এটা সংক্রমণের সম্ভাব্য রুট হিসেবে বিবেচিত।

চীনের ইয়াংঝু বিশ্ববিদ্যালয়ের একটি দল এ কম্পিউটার মডেলিং ব্যবহার করেছে। ফিজিকস অব ফ্লুয়েডস জার্নালে প্রকাশিত অধ্যয়নটিতে দেখা গেছে, কীভাবে ফ্লাশ টয়লেট থেকে পানি বাতাসে তিন ফুট উঁচু পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে।  

গবেষণাটিতে কাজ করা ইয়াংঝু বিশ্ববিদ্যালয়ের জি-জিয়াং ওয়াং একটি বিবৃতিতে বলেছেন, সাধারণভাবেই ধারণা করা যায় পরিবার, পাবলিক বা ঘনবসতিপূর্ণ স্থানে জনসাধারণের টয়লেটের ক্ষেত্রে যখন ঘন ঘন ব্যবহার করা হবে তখন পানির এ বেগ আরো বেশি হবে।

অন্যান্য গবেষণায় দৃঢ়ভাবে পরামর্শ দেয়া হয়েছিল, বমিভাব ও ডায়রিয়ার সাধারণ কারণ করোনাভাইরাস ফ্লাশিং টয়লেটগুলোর মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। গত এপ্রিলে গবেষকরা সতর্ক করেছিলেন যে টয়লেট করোনাভাইরাস ছড়িয়ে দেয়ার একটি মাধ্যম হয়ে উঠতে পারে।

অধ্যয়নটির গবেষকরা পরামর্শ দিয়েছেন, ফ্লাশ করার সময় টয়লেটের ঢাকনা নামিয়ে রাখা উচিত। এছাড়া টয়লেট ঘন ঘন পরিষ্কার করা দরকার এবং টয়লেট ব্যবহারের পর অবশ্যই সাবান পানি দিয়ে হাত ধুতে হবে। যদিও এ অনুশীলনগুলো কভিড-১৯ সংক্রমণ হ্রাস করতে পারে বলে কোনো প্রমাণ সরবরাহ করতে পারেনি। তবে যা-ই হোক এটা অবশ্যই স্বাস্থ্যকর অনুশীলন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.