Sylhet Today 24 PRINT

করোনায় বীর মুক্তিযোদ্ধা খুরশিদ আলমের মৃত্যু

সিলেটটুডে ডেস্ক |  ০৩ জুলাই, ২০২০

বীর মুক্তিযোদ্ধা ও আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি এ জি মুহাম্মদ খুরশিদ আলম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

৮৩ বছর বয়সী এই মুক্তিযোদ্ধা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ভর্তি ছিলেন। অবস্থার অবনতি ঘটনায় তাকে গত বুধবার আইসিইউতে নেওয়া হয়েছিল। বৃহস্পতিবার সন্ধ্যার পর তার মৃত্যু হয় বলে তার বড় ছেলে রেহান দস্তগীর জানিয়েছেন।

রেহান দস্তগীর বলেন, “আব্বা এ দেশের জন্য মুক্তিযুদ্ধ করেছিলেন। কিন্তু তিনি কখনও কারও কাছ থেকে কিছু চাননি।

“আমাদের ইচ্ছা, আব্বাকে যদি মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফনের অনুমতি পাওয়া যায়। তাহলে মুক্তিযোদ্ধা হিসেবে তার প্রতি শ্রদ্ধাও জানানো যাবে।”

এ জি মুহাম্মদ খুরশিদ আলম বাতের ব্যথা নিয়ে মিরপুরের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখানে পরীক্ষার পর তার করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে।

পাকিস্তান আমলে ষাটের দশকে পাকিস্তান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে যে ষড়যন্ত্র মামলা করেছিল, তাতে আসামি হিসেবে তৎকালীন নৌবাহিনীর ক্যাপ্টেন খুরশিদও ছিলেন। পরে গণআন্দোলনের তোড়ে পাকিস্তান সরকারের সেই ষড়যন্ত্র ভেস্তে গিয়েছিল।

রেহান দস্তগীর বলেন, আগরতলা ষড়যন্ত্র মামলার ১৮ নম্বর আসামি ছিলেন তার বাবা খুরশিদ। পরে খুরশিদ মুক্তিযুদ্ধে যোগ দিয়ে ৯ নম্বর সেক্টরের একটি সাব সেক্টরের কমান্ডার ছিলেন।

খুরশিদের ছোট ছেলে সাব্বির আহমেদ জানান, মুক্তিযুদ্ধের পর সামরিক বাহিনীর চাকরি ছেড়ে পারিবারিক ব্যবসায় যুক্ত হয়েছিলেন তার বাবা।

এ জি মুহাম্মদ খুরশিদ আলম ফরিদপুর জেলা জাসদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তার মৃত্যুতে শোক জানিয়েছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.