Sylhet Today 24 PRINT

শামসুদ্দিন হাসপাতালে ফের বাড়ছে করোনা রোগী

অরণ্য রণি |  ২৬ আগস্ট, ২০২০

সিলেটে করোনা রোগীদের জন্য বিশেষায়িত শহীদ শামসুদ্দিন হাসপাতালে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা আবার বাড়তে শুরু করেছে। মাঝখানে কয়েকদিন রোগীর ভর্তির সংখ্যা কমে আসলেও ফের তা বাড়ছে। গত ৮-১০ দিন ধরে এই করোনা রোগী ভর্তির সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

গত ৫ এপ্রিল সিলেটে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হন। প্রথমদিকে রোগীর সংখ্যা কম থাকলেও মে মাস থেকে রোগীর সংখ্যা বাড়তে থাকে দ্রুত। করোনার জন্য সিলেটের একমাত্র চিকিৎসাকেন্দ্র হওয়ায় তখন শামসুদ্দিন হাসপাতালেও বাড়তে থাকে রোগীর চাপ। একসময় তা ধারণক্ষমতা ১০০ এর কাছাকাছি চলে যায়।

তবে একাধিক হাসপাতালে করোনার চিকিৎসা শুরু হওয়া, হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা কমে যাওয়াসহ নানা কারণে চলতি মাসের শুরুর দিক থেকে এ হাসপাতালে রোগী ভর্তির হার কমতে থাকে। কিন্তু গত ৮-১০ দিন থেকে তা আবার বাড়তে শুরু করেছে।

বুধবার (২৬ আগস্ট) শহীদ শামসুদ্দিন হাসপাতালের আবাসিক ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. সুশান্ত কুমার মহাপাত্র এ তথ্য জানান।

বিজ্ঞাপন



তিনি বলেন, আজ বুধবার সকাল পর্যন্ত আমাদের হাসপাতালে ৬৫ জন রোগী ভর্তি আছেন। সংক্রমণ শুরুর দিকে একসময় হাসপাতাল প্রায় পূর্ণ ছিল রোগীতে৷ কিন্তু পরবর্তীতে তা হ্রাস পেয়ে ৫০ এর নিচে নামে। কিন্তু সম্প্রতি ৮-১০ দিন ধরে রোগী ভর্তি আবার বাড়তে শুরু করেছে।

এর কারণ হিসেবে তিনি বলেন, পরীক্ষা করে সংক্রমণের হার তেমন না বাড়লেও পজিটিভ রোগীদের শারীরিক অবস্থা অবনতি হচ্ছে বেশি। এ কারণেই কিছুদিন ধরে রোগী ভর্তি বাড়ছে।
বুধবার সকালে এই হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ)তে ১৫ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছেন বলেও জানান তিনি।

এদিকে শামসুদ্দিন হাসপাতালে বর্তমানে প্রতিদিন ৬০ জনের নমুনা সংগ্রহ করা হয় জানিয়ে ডা. সুশান্ত বলেন, প্রতিদিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত নমুনা সংগ্রহের জন্য রেজিস্ট্রেশন করা হয়। বেলা ১২টার পর থেকে তাদের নমুনা সংগ্রহ করা হয়।

আগের মতো নমুনা দেওয়ার জন্য এতো ভিড় হয় না বলেও জানান তিনি।

গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে ১২৮ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। একই সময়ে সুস্থ হয়েছেন বাড়িতে ও হাসপাতালে আইসোলেশনে থাকা ২০২ জন। আর বিভাগে কোভিড-১৯ রোগে দুইজনের মৃত্যু ঘটে।

বুধবার দুপুর পর্যন্ত সিলেট বিভাগে বর্তমানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১০ হাজার ৩৪৫ জন। এর মধ্যে সিলেট জেলায় অর্ধেকেরও বেশি ৫ হাজার ৪৭৭ জন। এছাড়া সুনামগঞ্জে ১ হাজার ৯৭০ জন, হবিগঞ্জে ১ হাজার ৪৭৮ জন ও মৌলভীবাজারে ১ হাজার ৪২০ জনের করোনা শনাক্ত হয়েছে।

সিলেটের চার জেলায় ১৩৩ জন করোনা আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন বিভাগের ৭ হাজার ১১৮ জন করোনা আক্রান্ত রোগী এবং মৃত্যুবরণ করেছেন ১৮৩ জন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.