Sylhet Today 24 PRINT

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু প্রায় সাড়ে ৯ লাখ

আন্তর্জাতিক ডেস্ক |  ১৮ সেপ্টেম্বর, ২০২০

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে সাড়ে ৯ লাখের কাছাকাছি পৌঁছেছে। এদিকে প্রাণঘাতী এই রোগে আক্রান্ত হওয়ার পর শুক্রবার পর্যন্ত বিশ্বে প্রায় দুই কোটির বেশি মানুষ সুস্থ হয়েছেন।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সার্বক্ষণিক হিসাব রাখা জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৬৫ হাজার ৭২৮ জন। এদের মধ্যে সেড়ে উঠেছেন ২ কোটি ৪ লাখ ৩১ হাজার ৫৪৬ জন। আর মৃত্যু হয়েছে ৯ লাখ ৪৪ হাজার ৬০৪ জনের।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শুক্রবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬৬ লাখ ৭৪ হাজার ৭০ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৬১৫ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪৪ লাখ ৫৫ হাজার ৩৮৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৯৩৫ জনের।

বিজ্ঞাপন

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫১ লাখ ১৮ হাজার ২৫৩ জন। আর মৃত্যু হয়েছে ৮৩ হাজার ১৯৮ জনের

এছাড়া করোনা থেকে সুস্থের সংখ্যা ভারতে সবচেয়ে বেশি। এখন পর্যন্ত দেশটিতে সুস্থ হয়েছেন ৪০ লাখ ২৫ হাজার ৭৯ জন। দ্বিতীয় সর্বোচ্চ সুস্থ হয়েছে ব্রাজিলে ৩৮ লাখ ৭৩ হাজার ৯৩৪ জন।

সুস্থতার সংখ্যায় তৃতীয় যুক্তরাষ্ট্র। শুক্রবার পর্যন্ত দেশটিতে সুস্থের সংখ্যা ২৫ লাখ ৪০ হাজার ৩৩৪ জন। চতুর্থ সর্বোচ্চ রাশিয়ায় সুস্থ হয়েছে ৮ লাখ ৯৩ হাজার ১৪৫ জন এবং পঞ্চম সর্বোচ্চ কলম্বিয়ায় সুস্থতার সংখ্যা ৬ লাখ ১৫ হাজার ৪৫৭ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ এখনও দ্রুত বাড়ছে। অন্যদিকে, ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা দমে গেলেও সেখানে আবারও রোগটির প্রাদুর্ভাব পরিলক্ষিত হচ্ছে। তবে আশার কথা, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১ হাজার ৫৯৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে আরও ৩৬ জনের। সবমিলিয়ে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত দেশে ৩ লাখ ৪৪ হাজার ২৬৪ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৫৯ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৫০ হাজার ৪১২ জন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.