Sylhet Today 24 PRINT

অনুমতি পেল অ্যান্টিজেন টেস্ট

সিলেটটুডে ডেস্ক |  ২১ সেপ্টেম্বর, ২০২০

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তকরণের নমুনা পরীক্ষার জন্য অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিয়েছে সরকার। ১৭ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব ডা. বিলকিস বেগম স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুমোদনের কথা জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, অতি স্বল্প সময়ে কোভিড-১৯ পরীক্ষার জন্য সারাদেশে অ্যান্টিজেন টেস্টের চাহিদার পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের প্রস্তাবনা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১১ সেপ্টেম্বরের ‘ইনটারিম গাইডেন্স’ অনুসরণপূর্বক দেশের সব সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল, সরকারি পিসিআর ল্যাব এবং সব স্বাস্থ্য ইনস্টিটিউটে অ্যান্টিজেনভিত্তিক টেস্ট চালুর অনুমতি নির্দেশক্রমে প্রদান করা হলো।

বিজ্ঞাপন

তবে এক্ষেত্রে শর্ত হিসেবে যাচাই-বাছাইয়ের লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের প্রক্রিয়াধীন কোভিড-১৯ ল্যাব সম্প্রসারণ নীতিমালাটি চূড়ান্ত হলে তা যথাযথভাবে অনুসরণ করতে হবে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

উল্লেখ্য, কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য র‌্যাপিড টেস্ট চালু করার জন্য পরামর্শ দিয়ে আসছিলেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে সেরো সার্ভিলেন্সের জন্য অ্যান্টিবডি টেস্ট ও দ্রুততার সঙ্গে নমুনা পরীক্ষার জন্য অ্যান্টিজেন টেস্টের অনুমতি দেওয়ার পরামর্শ দেয় বিশেষজ্ঞরা। ১৭ সেপ্টেম্বর দেশে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি তাদের ১৯তম সভায় র‍্যাপিড টেস্ট দ্রুত চালুর বিষয়ে মতামত জানায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.