Sylhet Today 24 PRINT

বিশ্বে করোনা সংক্রমিতের সংখ্যা সাড়ে তিন কোটি ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক |  ০৫ অক্টোবর, ২০২০

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাড়ে তিন কোটির বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি ৪৪ লাখের বেশি মানুষ।

সোমবার (৫ অক্টোবর) জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৫০ লাখ ৭৯ হাজার ১৫২ জন এবং মারা গেছেন ১০ লাখ ৩৬ হাজার ১১১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৪৪ লাখ ২৯ হাজার ২৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৪ লাখ ২০ হাজার ৯৭১ জন এবং মারা গেছেন দুই লাখ নয় হাজার ৭৯৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৯ লাখ ১১ হাজার ৬৯৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৯ লাখ ১৫ হাজার ২৮৯ জন, মারা গেছেন এক লাখ ৪৬ হাজার ৩৫২ জন এবং সুস্থ হয়েছেন ৪৩ লাখ ৭৫ হাজার ৩৫৪ জন।

বিজ্ঞাপন

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৬৫ লাখ ৪৯ হাজার ৩৭৩ জন, মারা গেছেন এক লাখ এক হাজার ৭৮২ জন এবং সুস্থ হয়েছেন ৫৫ লাখ নয় হাজার ৯৬৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৯ হাজার ৮৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাত লাখ ৬১ হাজার ৬৬৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ৪৫ হাজার ১২৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৬২৯ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৫৩০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৬৮ হাজার ৬৯০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৩৪৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৮১ হাজার ৬৫৬ জন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.