Sylhet Today 24 PRINT

ঢাকার ৪৫ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত

আইইডিসিআর ও আইসিডিডিআরবি’র যৌথ গবেষণা প্রতিবেদন

সিলেটটুডে ডেস্ক |  ১২ অক্টোবর, ২০২০

রাজধানী ঢাকার প্রায় অর্ধেক মানুষই করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত বলে আইইডিসিআর ও আইসিডিডিআরবি’র এক যৌথ গবেষণায় উঠে এসেছে।

সোমবার (১২ অক্টোবর) বিকেলে রাজধানীর গুলশানের একটি হোটেলে দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি ও জিন রূপান্তর নিয়ে গবেষণার এই তথ্য প্রকাশ করা হয়।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)-এর এক যৌথ গবেষণায় জানানো হয়, অ্যান্টিবডি পরীক্ষায় পাওয়া গেছে ঢাকার ৪৫ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

দেশে করোনার সংক্রমণ পরিস্থিতি এবং এর জিন রূপান্তর নিয়ে করা এই গবেষণার ফলাফলে বলা হয়, ঢাকার বস্তিগুলোতে আক্রান্ত হয়েছেন ৭৪ শতাংশ মানুষ। আক্রান্তদের ২৪ শতাংশের বয়স ৬০ বছরের বেশি। করোনাভাইরাসের জিন বিশ্লেষণ করে গবেষকেরা অনুমান করেন, ফেব্রুয়ারির মাঝামাঝি দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ঘটে।

গবেষণার ফলাফল উপস্থাপন করেন আইইডিসিআর ও আইসিডিডিআর,বি'র গবেষক ও বিজ্ঞানীরা। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মীরজাদী সেব্রিনা এতে সভাপতিত্ব করেন। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক অনুষ্ঠানে অনলাইনে যোগ দেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.