Sylhet Today 24 PRINT

করোনার সংক্রমণ বৃদ্ধি, ইতালিতে বিধিনিষেধ আরোপ

সিলেটটুডে ডেস্ক |  ১৯ অক্টোবর, ২০২০

নভেল করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নতুন বিধিনিষেধ আরোপ করেছে ইতালি।

রোববার (১৮ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যায় এক টেলিভিশন ভাষণে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে বলেছেন, লকডাউন এড়াতে এই ব্যবস্থাগুলো মেনে চলার কোনো বিকল্প নেই।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় মেয়রদের রাত ৯টা থেকে জনসমাগম স্থলগুলো বন্ধ করে দেওয়ার ক্ষমতা দিয়েছেন তিনি। রেস্তোরাঁগুলোর খোলা রাখার সময়ের ওপর এবং গণজমায়েতের ওপর বিধিনিষেধ আরোপ করেছেন।

এদিকে, বেটিংয়ের দোকানগুলো রাত ৯টা থেকে বন্ধ করার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি, অপেশাদার ক্রীড়া প্রতিযোগিতা এবং স্থানীয় মেলাগুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

এছাড়াও চলতি সপ্তাহে ফের সুরক্ষা পদ্ধতিগুলো পর্যালোচনার পর জিম ও সুইমিং পুলগুলো বন্ধ করা হবে কি না - সরকার তা বিবেচনা করবে বলে জানিয়েছেন তিনি।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, রোববার ইতালিতে দৈনিক সংক্রমণ বৃদ্ধির নতুন রেকর্ড হয়েছে। এদিন ১১ হাজার ৭০৫ জন নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এর আগের দিন, শনিবার ১০ হাজার ৯২৫ জন নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছিলেন।

অন্যদিকে, রোববার করোনায় আক্রান্ত হয়ে ৬৯ জনের মৃত্যু হয়েছে। আগের দিন মৃত্যু হয়েছিল ৪৭ জনের।

অপরদিকে, টেলিভিশন ভাষণে পরিস্থিতি সঙ্কটজনক হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন কোঁতে। কিন্তু তার সরকার লকডাউনের পুনরাবৃত্তি এড়াতে দৃঢ় প্রতিজ্ঞ রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, ইতালি ইউরোপের প্রথম দেশ যা কোভিড-১৯ মহামারিতে পর্যুদস্ত হয়েছিল। এই অঞ্চলে ফেব্রুয়ারিতে করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে যুক্তরাজ্যের পর ইতালিতেই সবচেয়ে বেশি ৩৬ হাজার ৫৪৩ জনের মৃত্যু হয়েছে।

ইতালির সরকার দেশজুড়ে দুই মাসব্যাপী কঠোর লকডাউন জারি করে গ্রীষ্মের মধ্যে মহামারি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছিল। কিন্তু করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর এখন কর্তৃপক্ষ লকডাউন এড়াতে চাইছে।

সেই লক্ষেই বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার, রেস্তোরাঁ ও জনসমাগমের ওপর বিধিনিষেধ আরোপ করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে তারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.