Sylhet Today 24 PRINT

এক নারীর করোনা শনাক্তের পর শহর জুড়ে পরীক্ষা

সিলেটটুডে ডেস্ক |  ২৬ অক্টোবর, ২০২০

চীনের জিনজিয়াং প্রদেশে একটি শহর কাশগড়। এই শহরের মোট জনসংখ্যা ৪৭ লাখ। কাশগড়ে প্রথম এক নারীর উপসর্গহীন করোনা শনাক্ত হয়। ওই নারী শহরের উপকণ্ঠের একটি গার্মেন্টস কারখানায় কাজ করেন। ওই নারীর করোনা শনাক্তের পর এই পুরো শহরে করোনা পরীক্ষা করছে চীন সরকার।

সোমবার (২৬ অক্টোবর) চীনা কর্তৃপক্ষের বরাতে বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির কর্মকর্তারা বলেছেন, কাশগড় শহরের সব অধিবাসীর করোনা পরীক্ষা করা হচ্ছে। শহরে এখন পর্যন্ত ১৩৮ জন উপসর্গহীন করোনা রোগী পাওয়া গেছে। শহরটির স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। করোনা নেগেটিভ রিপোর্ট ছাড়া অধিবাসীদের শহর ত্যাগের অনুমতি দিচ্ছে না কর্তৃপক্ষ।

রুটিন পরীক্ষায় ওই নারীর করোনা ধরা পড়ে বলে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়। চীনের মূল ভূখণ্ডে ১০ দিনের মধ্যে স্থানীয় পর্যায়ে প্রথম ওই নারীর করোনা শনাক্ত হয়। এই ঘটনার পর শহরটিতে গণহারে পরীক্ষা শুরু করে কর্তৃপক্ষ।

শহর কর্তৃপক্ষ জানায়, গত শনিবার তারা এই পরীক্ষা শুরু করে। কাশগড়ে রোববার বিকেল নাগাদ ২৮ লাখের বেশি মানুষের করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। বাকি মানুষের পরীক্ষা দুদিনের মধ্যে শেষ করা হবে।

অক্টোবরে চীনের বন্দরশহর খিংতাওয়ে গণহারে করোনা পরীক্ষা করে চীনা কর্তৃপক্ষ। মাত্র কয়েক দিনে প্রায় ৯৪ লাখ জনসংখ্যার শহরে করোনা পরীক্ষা সম্পন্নের দাবি করে চীন। খিংতাও শহরটি চীনের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত। শহরটির জনসংখ্যা প্রায় ৯৪ লাখ। একইভাবে গত মে মাসে ১ কোটি ১০ লাখ জনসংখ্যার উহান শহরে করোনা পরীক্ষা সম্পন্ন করা হয়।

চীনের ব্যাপকভিত্তিক ও দ্রুত করোনার নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। চীন অনেকাংশে করোনার সংক্রমণ কমিয়ে আনতে সফল হয়েছে। তবে দেশটিতে ছোট আকারে সংক্রমণ দেখা যাচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.