Sylhet Today 24 PRINT

সিলেটের শামসুদ্দিন হাসপাতালে শুরু হল অ্যান্টিজেন পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |  ০৫ ডিসেম্বর, ২০২০

সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে আজ শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হলো অ্যান্টিজেন পরীক্ষা। বাংলাদেশে করোনাভাইরাস শনাক্তকরনে অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি দেওয়ার দুই মাসের মধ্যে শুরু হলো এ পদ্ধতিতে পরীক্ষা।

শনিবার (৫ ডিসেম্বর) সকালে সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে আনুষ্ঠানিকভাবে অ্যান্টিজেন পরীক্ষের জন্য নমুনা সংগ্রহ করা হয়। এদিন সকাল সাড়ে দশটা পর্যন্ত মোট ১০টি নমুনা সংগ্রহ করা হয় বলে হাসপাতাল সূত্রে জানা যায়।

বিজ্ঞাপন

সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সুশান্ত কুমার মহাপাত্র বলেন,  শুধুমাত্র যাদের মধ্যে করোনাভাইরাসের উপসর্গ রয়েছে তাদেরকেই অ্যান্টিজেন পরীক্ষার আওতায় আনা হবে।

তিনি আরও জানান, আজ বিকেলে মধ্যেই আমরা করোনাভাইরাস পজিটিভ রোগীদের পরীক্ষার ফলাফল প্রকাশ  করা সম্ভব হবে। অবে যাদের অ্যান্টিজেন পরীক্ষায় পরীক্ষায় ফলাফল নেগিটিভ আসবে তাদের অপেক্ষ করতে হবে। কেননা তাদের পলিমার চেইন রিয়াকশন (পিসিআর) ল্যাবে পরীক্ষার প্রয়োজন থাকে। যেহেতু সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের (সিওমেক) পিসিআর মেশিন নস্ট রয়েছে তাই তাদের অপেক্ষা করতে হবে।

বিজ্ঞাপন

ওসমানী মেডিকেল হাসপাতালের উপ পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, এই টেস্টের জন্য ৫০০ কীট ইতিমধ্যে হাসপাতালে এসে পৌঁছেছে। আরও ৫০০ কীট এসে পৌঁছানোর কথা রয়েছে। এর আগে ৫০টি কিট দিয়ে এখানে পরীক্ষামূলক অ্যান্টিজেন টেস্ট করা হয়। এজন্য তিনজনকে বিশেষ প্রশিক্ষণও দেয়া হয়েছে বলে জানিয়েছেন সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক হিমাংশু লাল রায়।

তিনি আরও জানান, বাংলাদেশে বর্তমানে যে পদ্ধতিতে করোনাভাইরাস পরীক্ষা করা হয় সেটাকে বলা হয় আরটি-পিসিআর টেস্ট। এতে নমুনা দেয়ার পর ফল পেতে অন্তত ২৪ ঘণ্টা কিংবা তার বেশি সময় লাগে। কিন্তু অ্যান্টিজেন টেস্টে নমুনা সংগ্রহের ২০ থেকে ৪০ মিনিটের মধ্যেই করোনাভাইরাস পজিটিভ নাকি নেগেটিভ সেটা জানা যায়। এর মধ্যে যাদের ফল পজিটিভ আসবে তাদেরকে সাথে সাথে আলাদা রাখার ব্যবস্থা করা হবে যেন সংক্রমণ ঠেকানো যায়। যদিও কিছু ফলস নেগেটিভ ফল আসার আশংকা থেকেই যায়। তাই কারও টেস্টের ফল যদি নেগেটিভ হয় তাহলে পুনরায় তার আরটি পিসিআর পদ্ধতিতে পরীক্ষা করা হবে।

প্রসঙ্গত, অ্যান্টিজেনের এই পরীক্ষামূলক পরীক্ষা সিলেট সহ দেশের ১০টি জেলায় আজ থেকে শুরু করা হলেও পর্যায়ক্রমে অন্য জেলাগুলোতেও এই পরীক্ষা সম্প্রসারিত করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.