Sylhet Today 24 PRINT

যুক্তরাজ্যে অনুমোদনের অপেক্ষায় অক্সফোর্ডের টিকা

আন্তর্জাতিক ডেস্ক |  ২০ ডিসেম্বর, ২০২০

যুক্তরাজ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা বড়দিনের পরপরই অনুমোদন পেতে পারে। আগামী ২৮ বা ২৯ ডিসেম্বর টিকাটির অনুমোদন দিতে পারে দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা মেডিসিন্স অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা যুক্তরাজ্যে অনুমোদন পেলে ২০২১ সালের শুরুর দিকে দেশটিতে তার প্রয়োগ শুরু হতে পারে। খবর দ্য ইন্ডিপেনডেন্টের

বিজ্ঞাপন

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য গত ২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয়। ৮ ডিসেম্বর দেশটিতে এই টিকার প্রয়োগ শুরু হয়।

যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা অনুমোদন পেলে তা ‘গেম চেঞ্জার’ হিসেবে ভূমিকা নেবে।

ফাইজার-বায়োএনটেকের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। অন্যদিকে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সাধারণ রেফ্রিজারেটরেই সংরক্ষণ করা যাবে।

বিজ্ঞাপন

ফাইজারের মতো অক্সফোর্ডের টিকারও দুটি করে ডোজ নিতে হবে। ফাইজারের ক্ষেত্রে দুই ডোজের মধ্যে ব্যবধান তিন সপ্তাহ। অক্সফোর্ডের ক্ষেত্রে এই ব্যবধান চার সপ্তাহ।

শনিবার যুক্তরাজ্যের সাবেক স্বাস্থ্যমন্ত্রী সতর্ক করে বলেছেন, ফাইজার-বায়োএনটেকের অবশিষ্ট টিকার ডোজ জানুয়ারিতে প্রয়োগ করা হবে। মার্চ মাসের আগে টিকার আর কোনও চালান পাওয়া যাবে না। ফলে চলমান টিকার কর্মসূচি স্থবির হয়ে যেতে পারে। এক্ষেত্রে অক্সফোর্ডের ভ্যাকসিন বড় ধরনের পার্থক্য এনে দিতে পারে।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাওয়ার পর দেশটিতে ফুটবল স্টেডিয়াম, রেস কোর্সগুলোতে আগামী বছরের শুরুতেই গণটিকা কর্মসূচি শুরু হবে বলে জানানো হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.