Sylhet Today 24 PRINT

করোনার নতুন আরেক ধরনের খোঁজ মিলেছে নাইজেরিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক |  ২৫ ডিসেম্বর, ২০২০

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় করোনাভাইরাসের আরেকটি নতুন রূপ শনাক্ত হয়েছে। আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এমনটাই জানিয়েছে। খবর আল জাজিরার।

আফ্রিকা সিডিসি’র প্রধান জন এনকেনগসাং এ বিষয়ে বলেছেন, ‘নাইজেরিয়ায় শনাক্ত হওয়া করোনাভাইরাসটি যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার চেয়ে ভিন্ন ধরনের। এটা ভিন্ন বংশধারার। আমাদের কিছুটা সময় দিন। আমরা এখনো এই ভাইরাসটি নিয়ে প্রাথমিক পর্যায়ে আছি।’

অবশ্য এই ভাইরাসটি নাইজেরিয়ায় ছড়িয়েছে আগস্ট ও অক্টোবরের দিকে। সে সময় সংগ্রহ করা কিছু নমুনা পরীক্ষা করেই আফ্রিকান সিডিসি নতুন ধরনের এই ভাইরাসের সন্ধান পেয়েছে।

বিজ্ঞাপন

অবশ্য সম্প্রতি নাইজেরিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ বেশ বৃদ্ধি পেয়েছে। শতাংশের হিসাবে আগের চেয়ে ৫২ শতাংশ বেড়েছে সংক্রমণের হার। তাতে নাইজেরিয়ায় মোট আক্রান্তের সংখ্যা প্রায় লাখ ছুঁতে যাচ্ছে।

যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার মতো নাইজেরিয়ায় সনাক্ত হওয়া নতুন ভাইরাসটিও খুবই সংক্রামক। সে কারণে আফ্রিকার দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে শুরু করে সীমান্ত বন্ধ করে দেওয়ার মতো বিষয়গুলো নিয়েও এখন ভাবতে হচ্ছে।

নাইজেরিয়া যেহেতু আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে জনবহুল সে কারণে সেখানে ঝুঁকিটা আরও বেশি। তাছাড়া দেশটির স্বাস্থ্য ব্যবস্থাও বেশ নাজুক। এমতাবস্থায় নাইজেরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের সঙ্গে একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে অন্যান্য সংগঠনগুলোও। তারা বিভিন্ন স্থানে আরও নমুনা সংগ্রহ করবে। যাতে নতুন ধরনের এই ভাইরাসকে রুখতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা যায়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.