Sylhet Today 24 PRINT

ইউরোপজুড়ে ছড়িয়ে পড়ছে নতুন করোনা

সিলেটটুডে ডেস্ক |  ২৭ ডিসেম্বর, ২০২০

ইউরোপে বাড়ছে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের সংক্রমণ। ২৪ ঘণ্টায় স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ডে এ সংক্রমণের খবর পাওয়া গেছে।

এর আগে গত কয়েক দিনে ফ্রান্স, ডেনমার্ক, নেদারল্যান্ড, ইতালি ও জার্মানিতে এটি শনাক্ত হয়। ইউরোপে আক্রান্তদের সবাই সম্প্রতি যুক্তরাজ্য ভ্রমণ করছেন।

যুক্তরাজ্যে নতুন প্রকরণের করোনা শনাক্তের পরপর দেশটির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেয় ইউরোপের বেশিরভাগ দেশ। তবে অতিসংক্রামক হওয়ায় বিস্তার ঠেকানো সম্ভব হচ্ছে না।

বিজ্ঞানীরা বলছেন, করোনার নতুন এই ধরনটি আগের চেয়ে বেশি সংক্রামক, তবে বেশি প্রাণঘাতি, এমন নয়।

সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের এই করোনাভাইরাস শনাক্ত হয়। তা ছড়িয়ে পড়ে গোটা যুক্তরাজ্যে। অক্টোবরে যুক্তরাজ্যে শনাক্তদের ৫০ ভাগই এই নতুন বৈশিষ্ট্যের ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সম্প্রতি যুক্তরাজ্য ভ্রমণকারীদের সেলফ আইসোলেশনে থাকার পরামর্শ দিচ্ছে ইউরোপের দেশগুলো।

করোনায় এ পর্যন্ত ইউরোপে আক্রান্ত দুই কোটি ২৪ লাখ ৯২ হাজারের বেশি মানুষ। মৃত্যু পাঁচ লাখ ছাড়িয়েছে।

এদিকে, ইউরোপের প্রথম দেশ হিসেবে করোনার টিকা দিতে যাচ্ছে হাঙ্গেরি। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও জার্মানির যৌথ উদ্যোগে উদ্ভাবিত ফাইজার কোম্পানির ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে এক ব্যক্তির দেহে।

বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা গোত্রের নতুন এই ভাইরাস। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম শনাক্তের পর এক বছরে আক্রান্ত ছাড়াল আট কোটি ৩৫ লাখ। মৃত্যু ১৭ লাখ ৬০ হাজারের বেশি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.