Sylhet Today 24 PRINT

করোনার পর টিকার একটি ডোজই যথেষ্ট, ফ্রান্সের গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক |  ১৩ ফেব্রুয়ারী, ২০২১

ফ্রান্সের জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (এইচএএস) বলছে, যারা করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন, তাদের শরীরে রোগ প্রতিরোধক্ষমতা আগে থেকেই থাকে। তাদের তিন থেকে ছয় মাস পর টিকা নেওয়া উচিত।

বিবিসির শনিবারের খবরে জানা যায়, ফ্রান্সই প্রথম দেশ যেখানে টিকা নিয়ে এ ধরনের সুপারিশ করা হলো। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, সেখানে প্রায় ২৮ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে।

এইচএএস বলছে, যারা আগে করোনায় সংক্রমিত হয়েছেনম তাদের জন্য টিকার একটি ডোজই বুস্টার হিসেবে কাজ করবে।

বিশ্বব্যাপী বিভিন্ন দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। সরকারি তথ্য অনুসারে, ফ্রান্সে কমপক্ষে ৩৪ লাখ মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। তবে করোনায় সংক্রমিতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। দেশটিতে এ পর্যন্ত ৮১ হাজার মানুষ করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন।

গত বছরের ডিসেম্বর মাসে ফ্রান্সে টিকাদান কর্মসূচি শুরু হয়। বিশ্বব্যাপী দুটি ডোজে টিকাদান কর্মসূচি চলছে।

এইচএএস এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, চারটি গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন, এমন ব্যক্তির শরীরে টিকার একটি ডোজ যথেষ্ট রোগ প্রতিরোধক্ষমতা তৈরি করতে পারে। এতে আবার করোনায় সংক্রমিত হওয়া থেকে তিনি সুরক্ষিত থাকতে পারেন।

এইচএএস আরও বলেছে, করোনায় একবার সংক্রমিত হলে মানুষের শরীরে রোগ প্রতিরোধক্ষমতা তৈরি হয়। তাই টিকার একটি ডোজই বুস্টার হিসেবে কাজ করে।

তবে করোনায় আগে সংক্রমিত হওয়া ব্যক্তিদের কীভাবে খুঁজে বের করবে, তা জানায়নি স্বাস্থ্য কর্তৃপক্ষ।

স্থানীয় সময় গতকাল শুক্রবার ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান মোসালে এলাকা পরিদর্শন করেন। সেখানে করোনার নতুন ধরনে সংক্রমিত ব্যক্তির সংখ্যা বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেন, করোনার নতুন ধরনে মানুষের দ্বিতীয়বার সংক্রমিত হওয়ার তথ্য তাঁদের কাছে আছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.