Sylhet Today 24 PRINT

‘অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর’

সিলেটটুডে ডেস্ক |  ১২ মার্চ, ২০২১

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা নিরাপদ এবং কার্যকর বলে জানিয়েছে কানাডা ও যুক্তরাজ্য। এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার খবর আসার পরিপ্রেক্ষিতে স্থানীয় সময় বৃহস্পতিবার দুই দেশের কর্তৃপক্ষ এতথ্য জানিয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

কানাডার স্বাস্থ্য বিভাগের বিবৃতিতে বলা হয়, অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার খবর নিয়ে কানাডা সচেতন রয়েছে। এই টিকায় এখন পর্যন্ত কোনো বিরূপ প্রতিক্রিয়ার ঘটনা নেই।

এতে বলা হয়, কানাডিয়ানদের আশ্বস্ত করতে চাই যে, এই টিকার উপকারিতা এর ঝুঁকির চেয়ে অনেক গুণ বেশি।

গত সপ্তাহে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ৫ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পেয়েছে কানাডা। আসন্ন মে মাস পর্যন্ত তারা আরও ১৫ লাখ টিকা পেতে পারে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের মুখপাত্র সাংবাদিকদের বলেন, আমরা এই ব্যাপারটিতে পরিষ্কার যে এই টিকা নিরাপদ ও কার্যকর। লোকজনের আত্মবিশ্বাসের সঙ্গে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

এরআগে ডেনমার্ক, নরওয়ে ও থাইল্যান্ডের মতো কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকার ব্যবহার বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

শুক্রবার প্রধানমন্ত্রীর টিকা গ্রহণের মধ্য দিয়ে থাইল্যান্ডে টিকাদান কার্যক্রম উদ্বোধন হওয়ার কথা ছিল, তবে এই টিকায় ‘রক্ত জমাট বাধায়’ বলে খবর আসলে টিকাদান কার্যক্রমের উদ্বোধন বন্ধ করা হয়।

বিবিসি বলছে, বেশ কয়েকটি দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকার এমন পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া গেলেও কর্তৃপক্ষ বলেছে; এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।
এরই মধ্যে ৫০ লাখ ইউরোপীয়ান অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ করেছেন।এর মধ্যে মাত্র ৩০ জনের শরীরে ‘রক্ত জমাটের’ খবর পাওয়া গেছে।

ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) বলেছে, টিকা নেওয়ার ফলে রক্ত জমাট বাধার কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে বলা হয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালে এই টিকার সুরক্ষার ব্যাপারটি ব্যাপকভাবে গবেষণা করা হয়েছে।

থাইল্যান্ডের টিকাদান কার্যক্রম কমিটির একজন উপদেষ্টা পিয়াসাকল সাকোলসআতয়াড্রন বলেন,  অ্যাস্ট্রাজেনেকার টিকার মান খুবই ভালো। তবু কিছু দেশ এই টিকাদান কার্যক্রম বন্ধ রেখেছে। আমরাও রাখছি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.