Sylhet Today 24 PRINT

বৈশ্বিক মহামারিতে মৃত্যু ২৭ লাখ ২৭ হাজার জনের

সিলেটটুডে ডেস্ক |  ২২ মার্চ, ২০২১

করোনাভাইরাসে বিশ্বে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৩৮ লাখের বেশি লোক। বৈশ্বিক এই মহামারিতে মৃত্যু হয়েছে ২৭ লাখ ২৭ হাজার জনের।

ওয়ার্ল্ডোমিটারের সোমবারের সকাল সাড়ে নয়টা পর্যন্ত প্রকাশিত তথ্য অনুযায়ী, বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৩৮ লাখ ৫৯ হাজার ২০৯ জন। মৃত্যু হয়েছে ২৭ লাখ ২৭ হাজার ৬৮০ জনের, আর সুস্থ হয়ে ওঠেছেন ৯ কোটি ৯৭ লাখ ৮৪ হাজার ৩৬৫ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৫ লাখ ২০ হাজার ৪৩৫ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৫ লাখ ৫৫ হাজার ২৯৬ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ব্রাজিলের অবস্থান দ্বিতীয়। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ১৯ লাখ ৯৮ হাজার ২৩৩ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ২ লাখ ৯৪ হাজার ১১৫ জন।

ভারত আছে তৃতীয় অবস্থানে। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ১৬ লাখ ৪৫ হাজার ৭১৯ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৬০ হাজার ৩ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। যুক্তরাজ্য পঞ্চম। ফ্রান্স ষষ্ঠ। ইতালি সপ্তম। স্পেন অষ্টম। তুরস্ক নবম। জার্মানি দশম। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৪তম।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার (২১ মার্চ) পর্যন্ত বাংলাদেশে মোট ৫ লাখ ৭০ হাজার ৮৭৮ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। আজ পর্যন্ত করোনায় মোট ৮ হাজার ৬৯০ জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশে মোট সুস্থ হয়েছে ৫ লাখ ২২ হাজার ৪০৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় চলতি বছরের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে গত বছরের ১১ জানুয়ারি।

গত বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে 'কোভিড-১৯'।

গত বছরের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.