Sylhet Today 24 PRINT

বিদেশ থেকে এলেই ১৪ দিনের কোয়ারেন্টিন

সিলেটটুডে ডেস্ক |  ২৯ মার্চ, ২০২১

দেশে করোনাভাইরাসের সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সংক্রমণ পুনরায় বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ১৮ দফা নির্দেশনা দিয়ে সোমবার প্রজ্ঞাপন জারি করেছে সরকার। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিদেশ থেকে এলেই যাত্রীদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

আগের নির্দেশনা অনুযায়ী, শুধু যুক্তরাজ্য থেকে দেশে ফেরা ব্যক্তিদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হতো। তবে গত ১৩ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর থেকে জারি করা এক নির্দেশনায় বলা হয়েছিল, যুক্তরাজ্যফেরত ব্যক্তিদের সরকারি উদ্যোগে বাধ্যতামূলক কোয়ারেন্টিন থাকতে হবে চার দিন। করোনা পরীক্ষার পর নেগেটিভ ফল এলে নিজ নিজ বাড়িতে আরও ১০ দিন কোয়ারেন্টিনে থাকবেন তাঁরা।

অন্যদিকে করোনা পরীক্ষায় ফল যদি পজিটিভ আসে, তাহলে যুক্তরাজ্যফেরত ব্যক্তিদের সরকার-নির্ধারিত আইসোলেশন সেন্টারে ভর্তি হতে হবে বলেও নির্দেশনা দেওয়া হয়। এখন নতুন নির্দেশনা অনুযায়ী, শুধু যুক্তরাজ্য নয়, যেকোনো দেশ থেকে বাংলাদেশে এলেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক (হোটেলে নিজ খরচে) কোয়ারেন্টিনে থাকতে হবে।

এই বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আগে যুক্তরাজ্যফেরত যাত্রীদের ক্ষেত্রে ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক ছিল। বর্তমান প্রজ্ঞাপন অনুযায়ী যেকোনো দেশ থেকে এলেই কোয়ারেন্টিন বাধ্যতামূলক।

সরকারের নতুন প্রজ্ঞাপনে বিদেশফেরত লোকজনের ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করার পাশাপাশি জরুরি সেবাপ্রতিষ্ঠান ছাড়া সব অফিস ও কারখানা অর্ধেক জনবল দ্বারা পরিচালনা, উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মানা, জনসমাগম সীমিত করা, মাস্ক পরা, শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ রাখা, অপ্রয়োজনে রাত ১০টার পর ঘর থেকে বের না হওয়া, গণপরিবহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনসহ ১৮ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এসব সিদ্ধান্ত এখন থেকে সারা দেশে কার্যকর হবে এবং আগামী দুই সপ্তাহ পর্যন্ত তা কার্যকর থাকবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.