Sylhet Today 24 PRINT

কানাডার উদ্ভাবিত ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ

আন্তর্জাতিক ডেস্ক |  ১৬ এপ্রিল, ২০২১

কানাডার আরও একটি করোনার টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। কানাডায় উদ্ভাবিত ও উৎপাদিত করোনার প্রথম টিকা বুধবার পরীক্ষামূলকভাবে মানবদেহে প্রয়োগ করা হয়েছে।

টরন্টোয় ৬০ স্বেচ্ছাসেবকের দেহে এ টিকা প্রয়োগ করা হয়। টরন্টোভিত্তিক প্রভিডেন্স থেরাপিউটিকস বলেছে, তাদের এ টিকাটি অবিকল মডার্নার টিকার মতো, এমআরএনএ টিকা। এটি হচ্ছে– এই টিকার প্রথম ধাপের পরীক্ষা।

এর আগে কুইবেকভিত্তিক মেডিকাগোর টিকাটি তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে আছে।

কার্যকর হলে প্রভিডেন্স তাদের টিকাটি ক্যালগেরিতে উৎপাদন করবে। তবে মেডিকাগোর টিকাটি উৎপাদিত হবে কানাডার বাইরে নর্থ ক্যারোলিনায়।

কানাডা বর্তমানে ফাইজার ও মডার্নার টিকা নাগরিকদের প্রয়োগ শুরু করেছে। মোট সাতটি প্রতিষ্ঠানের সঙ্গে ইতিমধ্যে দেশটির টিকা কেনার আগাম চুক্তি আছে।

উল্লেখ্য, কানাডায় বিভিন্ন প্রদেশে ক্রমবর্ধমান হারে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। যদিও সরকার কঠোরভাবে করোনা প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে চলেছে। কানাডায় সরকারের দিকনির্দেশনার পাশাপাশি প্রতিরোধমূলক কর্মসূচিতে নাগরিকদের ভ্যাকসিন দেওয়াও শুরু হয়েছে।

সর্বশেষ তথ্যানুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাত লাখ ৬১ হাজার ২২৭ জন, মৃত্যুবরণ করেছেন ১৯ হাজার ৫৩৩ এবং সুস্থ হয়েছেন ছয় লাখ ৮৩ হাজার ৯৫১ জন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.