Sylhet Today 24 PRINT

করোনার ভারতীয় ধরন ৪৪টি দেশে ছড়িয়েছে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক |  ১২ মে, ২০২১

ভারতে করোনাভাইরাসের উচ্চ সংক্রমণের জন্য দায়ী ভ্যারিয়েন্টটি ৪৪ দেশে পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থাটি বুধবার (১২ মে) এ তথ্য জানায় বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

ভারতে গত বছরের অক্টোবরে প্রথম শনাক্ত হয় বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট। ডব্লিউএইচওর আওতাধীন ছয়টি অঞ্চলের ডাটাবেজে থাকা সাড়ে ৪ হাজারের বেশি নমুনায় এ ভ্যারিয়েন্টের অস্তিত্ব মিলেছে।

মহামারি নিয়ে সাপ্তাহিক আপডেটে ডব্লিউএইচও বলেছে, ওই ৪৪টি দেশের বাইরে আরও পাঁচটিতে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার খবর পেয়েছে তারা।

ভারতের বাইরে যুক্তরাজ্যে সবচেয়ে বেশি ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে বলে জানায় ডব্লিউএইচও।

এর আগে চলতি সপ্তাহে বি.১.৬১৭ ভ্যারিয়েন্টকে ‘উদ্বেগের’ বলে আখ্যা দিয়েছিল সংস্থাটি।

ভারত ভ্যারিয়েন্টের আগে করোনার যুক্তরাজ্য, ব্রাজিল ও সাউথ আফ্রিকা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।

করোনার ভ্যারিয়েন্টগুলোকে আদি রূপের চেয়ে বেশি ভয়াবহ মনে করা হয়। কারণ ভ্যারিয়েন্টগুলো হয় বেশি সংক্রামক, প্রাণঘাতী অথবা টিকার বিরুদ্ধে কম কার্যকর।

বি.১.৬১৭কে ভ্যারিয়েন্টের তালিকায় যোগ করার কারণ ব্যাখ্যা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এটি আদি ভাইরাসের চেয়ে সহজে সংক্রমিত হতে পারে।

বাংলাদেশে ছয়জনের দেহে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বা ‘ডাবল মিউট্যান্ট’ ধরন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গত ৮ মে বিকেলে সাংবাদিকদের এ তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা।

তিনি বলেন, ‘গ্লোবাল ওয়েবসাইটে বাংলাদেশে ছয়টি ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। চারটির কাছাকাছি মিল রয়েছে। আর দুটি নিশ্চিত পাওয়া গেছে।’

নমুনাগুলো দুটি আলাদা জায়গায় পরীক্ষা করা হয়েছে জানিয়ে নাসিমা সুলতানা বলেন, ‘একটি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, অন্যটি আইইডিসিআরে। দুই প্রতিষ্ঠানের পরীক্ষাতেই ভারতীয় ভ্যারিয়েন্ট ধরা পড়েছে।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.