Sylhet Today 24 PRINT

কোভিশিল্ড টিকার দুই ডোজ প্রায় শতভাগ কার্যকর: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক |  ২১ মে, ২০২১

অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ টিকা ৮৫ থেকে ৯০ শতাংশ কার্যকর বলে জানিয়েছে ইংল্যান্ডের গবেষকরা। বিশ্বজুড়ে টিকা দেয়া শুরু হওয়ার পর বিভিন্ন দেশ থেকে পাওয়া ডেটা (রিয়েল ওয়ার্ল্ড) বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই)।

গবেষণা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, এখন পর্যন্ত প্রাপ্ত ডেটা এই কার্যকারিতার বিষয়ে চূড়ান্ত কিছু নয় বলেও সতর্ক করেছেন গবেষকেরা।

করোনা মহামারী শুরু হওয়ার পর ব্রিটেন খুব ভুগেছে। সেই তারাই আবার দ্রুত ভ্যাকসিন দিয়ে স্বাভাবিক জীবনে ফেরার পথে।

অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল শুরু হওয়ার পর নানা আলোচনা ছিল। শেষ হওয়ার পরও কার্যকারিতা নিয়ে অনেকে শঙ্কা প্রকাশ করেন। তবে ব্রিটিশ গবেষকেরা এর ওপর আস্থা রেখে প্রথম দেশ হিসেবে টিকাদান শুরু করেন। বাংলাদেশ সরকারও এই টিকায় আস্থা রেখেছে।

পিএইচই বলছে, টিকাদান শুরু হওয়ার পর এমন প্রাথমিক ফলাফল এই প্রথম পাওয়া গেল। তবে যতক্ষণ না পর্যন্ত আরও ডেটা আসছে, ততক্ষণ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব নয়।

সাপ্তাহিক পর্যবেক্ষণ প্রতিবেদনে প্রতিষ্ঠানটি জানিয়েছে, টিকা দেওয়া হয়নি এমন মানুষের চেয়ে কোভিশিল্ড যাদের দেওয়া হয়েছে, তাদের মধ্যে কভিড-১৯ প্রতিরোধে টিকার ৮৯ শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে।

অন্যদিকে ফাইজার ও বায়োএনটেকের টিকার কার্যকারিতা ৯০ শতাংশ।

টিকাদান কার্যক্রম তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ব্রিটিশমন্ত্রী নাদিম জাহায়ি বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৯০ শতাংশ কার্যকারিতার এই তথ্য অবিশ্বাস্য এক ইতিবাচক প্রভাবের প্রতিফলন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.