Sylhet Today 24 PRINT

মডার্নার ২৫ লাখ টিকা আসছে দুই-একদিনের মধ্যে

সিলেটটুডে ডেস্ক |  ০১ জুলাই, ২০২১

কোভ্যাক্স থেকে আগামী দুই-একদিনের মধ্যে দেশে এসে পৌঁছাবে ২৫ লাখ ডোজ করোনার টিকা। এর পরপরই আগামী সপ্তাহেই চীনের সিনোফার্মার আরো ৫০ লাখ ডোজ টিকা আসার সম্ভাবনা রয়েছে। মডার্নার টিকা যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় পাঠানোর প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। একই সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (টিকা) ডা. শামসুল হকও এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. শামসুল হক বলেন, আগামী শুক্র ও শনিবার মডার্নার টিকা দেশে আসছে—এমন কাগজপত্র হাতে পেয়েছি। আর চীনের টিকাও কাছাকাছি সময়ে আসবে বলে জানা গেলেও এখন পর্যন্ত কাগজ পাইনি। তাই দিনক্ষণ বলা যাচ্ছে না।

অন্যদিকে ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রকাশিত খবরেও বলা হয়েছে, মডার্নার টিকা বাংলাদেশে পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

এদিকে ঔষধ প্রশাসন অধিদপ্তর গতকাল দেশে মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। ঔষধ প্রশাসন অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। অন্যদিকে কোরিয়ায় তৈরি অ্যাস্ট্রাজেনেকার আরেকটি টিকারও (ভ্যাক্সজেভিরা) অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন। গত ২৩ জুন ওই টিকার অনুমোদন দেওয়া হয়। আগামী সপ্তাহে অ্যাস্ট্রাজেনেকার ওই কোরিয়ান টিকাও বাংলাদেশে আসার সম্ভাবনা রয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র জানায়। সেটির দিনক্ষণও এখনো জানা যায়নি।

এদিকে প্রবাসী শ্রমিকদের চীনের টিকার পরিবর্তে কোভ্যাক্স থেকে পাঠানো ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্বাস্থ্যমন্ত্রী গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। চীনের টিকা দিলে কুয়েত ও সৌদি আরবে ওই সনদ গ্রহণ করা হবে না, তাদের নিজ খরচে কোয়ারেন্টিনে থাকতে হবে। এ জন্যই সরকার চীনের টিকা না দিয়ে শ্রমিকদের সুবিধার জন্য ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে মন্ত্রী জানান।

ঢাকার সাতটি হাসপাতালের টিকাকেন্দ্রে ওই টিকা দেওয়া হবে। এগুলো হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল।

অন্যদিকে দেশে মডার্না ও চীনের টিকা আসার পরপরই আবারও গণটিকার জন্য নিবন্ধন শুরু হবে বলেও মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.