Sylhet Today 24 PRINT

আরও ২৪৫ মৃত্যু, শনাক্ত সাড়ে ১১ হাজার

সিলেটটুডে ডেস্ক |  ০৯ আগস্ট, ২০২১

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২৪৫ জনের মৃত্যু হয়েছে। নতুন করে ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে আরও ১১ হাজার ৪৬৩ জনের শরীরে।

এ নিয়ে ভাইরাসটিতে সংক্রমিত হয়ে এখন পর্যন্ত ২২ হাজার ৮৯৭ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আর এখন পর্যন্ত মোট শনাক্ত ১৩ লাখ ৬৫ হাজার ১৫৮ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন মোট ১৪ হাজার ৪১২ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ লাখ ১৯ হাজার ৮৫৯ জন। এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ১ লাখ ২২ হাজার ৪০২।

২৪ ঘণ্টায় দেশের ৭০৭টি ল্যাবে করোনার ৪৭ হাজার ২০৭টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৪ দশমিক ২৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষের সংখ্যা ১২৮ জন, নারী ১১৭ জন। এর মধ্যে দুইজন শিশু রয়েছে। বাকিদের মধ্যে বিশোর্ধ্ব ১৩, ত্রিশোর্ধ্ব ২০, চল্লিশোর্ধ্ব ১৬, পঞ্চাশোর্ধ্ব ৫৫, ষাটোর্ধ্ব ৮৪, সত্তরোর্ধ্ব ৩৫, অশীতিপর ১৭ ও নবতিপর ৩ জন।

বিভাগ অনুযায়ী সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এর পরই রয়েছে চট্টগ্রাম বিভাগ, ৭১ জন। এ ছাড়া খুলনায় ২৫ জন, রাজশাহীতে ১০, বরিশালে ৬, সিলেটে ১৮ রংপুরে ১৯ ও ময়মনসিংহে ১৩ জনের মৃত্যু হয়েছে।

দেশে করোনা প্রথম শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। উদ্বেগ থাকলেও প্রথম কয়েক মাসে ভাইরাসটি সেভাবে ছড়ায়নি। গত শীতে দ্বিতীয় ঢেউ আসার উদ্বেগ থাকলেও সংক্রমণ ও মৃত্যু- দুটোই কমে আসে।

একপর্যায়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩ শতাংশের নিচে নেমে যায়, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবেচনায় মহামারি নয়, নিয়ন্ত্রিত পরিস্থিতি। তবে গত মার্চের শেষ সপ্তাহ থেকে শনাক্তের হার আবার বাড়তে থাকে। দ্বিতীয় ঢেউ নিশ্চিত হওয়ার পর এপ্রিলের শেষ সপ্তাহে ভারতে করোনার নতুন ধরনের কথা জানা যায়। সেই ভ্যারিয়েন্ট আক্রান্তদের দ্রুত অসুস্থ করে দেয়, তাদের অক্সিজেন লাগে বেশি। ছড়ায়ও দ্রুত, তাই মৃত্যুর সংখ্যাও বেশি।

করোনার ঊর্ধ্বগতি ঠেকাতে দফায় দফায় কঠোর বিধিনিষেধ, লকডাউন বা শাটডাউন দিচ্ছে সরকার। বর্তমানে ঈদুল আজহা-পরবর্তী ১৪ দিনের শাটডাউন চলছে দেশে। এই শাটডাউন শেষ হওয়ার আগেই এর মেয়াদ আরও পাঁচদিন বাড়ানো হয়।

সে অনুযায়ী, ১১ আগস্ট থেকে বাসসহ গণপরিবহন চালু করা এবং দোকানপাট ও অফিস আদালত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.