Sylhet Today 24 PRINT

‘সাধারণ মানুষের জন্য বুস্টার ডোজের প্রয়োজন নেই’

আন্তর্জাতিক ডেস্ক |  ১৪ সেপ্টেম্বর, ২০২১

সাধারণ মানুষের জন্য অতিরিক্ত কোভিড-১৯ ভ্যাকসিন বুস্টার শটের প্রয়োজন নেই। এমনটাই বলছেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে বিজ্ঞানীরা একথা বলেছেন।

প্রতিবেদনে বিজ্ঞানীরা বলেন যে, আরও বেশি সংক্রামক ডেল্টা ভেরিয়েন্টের হুমকির মধ্যেও, ‘মহামারীর এই পর্যায়ে সাধারণ জনগণের জন্য বুস্টার ডোজ উপযুক্ত নয়’।

গবেষণা প্রতিবেদনে বিজ্ঞানীরা লিখেছেন, ‘বুস্টার ডোজের প্রয়োজনীয়তা বা কখন বুস্টার ডোজ দিতে হবে সেই সময় নির্ধারণে কোনও সিদ্ধান্ত নিতে হলে অবশ্যই পর্যাপ্তভাবে নিয়ন্ত্রিত ক্লিনিকাল বা মহামারী সংক্রান্ত তথ্য বা উভয় তথ্যই খুব সাবধানে বিশ্লেষণ করে তারপর সিদ্ধান্ত নিতে হবে’।

বিজ্ঞানীরা বলেছেন যে, বুস্টার ডোজের ন্যায্যতা দেওয়ার জন্য আরও প্রমাণের প্রয়োজন এবং ডেল্টা সহ সব ভেরিয়েন্টের বিরুদ্ধেই কোভিড-১৯ এর প্রথম দুই ডোজের টিকাই অত্যন্ত কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

ডব্লিউএইচওর প্রধান লেখক আনা-মারিয়া হেনাও-রেস্ত্রেপোও বলেন, কোভিড-১৯ এর প্রথম দুই ডোজের টিকাই এখন পর্যন্ত ভাইরাসটিকে বেশ কার্যকরভাবে প্রতিরোধ করতে পারছে। এখনো পর্যন্ত এই টিকার অকার্যকারিতার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

তিনি বলেন, বিশ্বজুড়ে অপেক্ষায় থাকা মানুষদেরকে আগে টিকার এই দুই ডোজ দেওয়া দ্রুত শেষ করতে হবে। সব মানুষকে দ্রুত টিকা দেওয়া সম্পন্ন করতে পারলে ভাইরাসটির নতুন মিউটেশন এবং বিবর্তন প্রতিরোধ করা সম্ভব হবে। ফলে মহামারীও দ্রুত শেষ হয়ে আসবে।

যুক্তরাষ্ট্রের সরকার আগামী সপ্তাহের মধ্যেই সম্পূর্ণরূপে টিকা নেওয়া আমেরিকানদের আরও এক রাউন্ড শট দেওয়ার পরিকল্পনা করছিল। এর মধ্যেই বিজ্ঞানীরা এই ঘোষণা দিলেন।

তবে বিজ্ঞানীরা স্বীকার করেছেন যে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারা বুস্টার ডোজ থেকে উপকৃত হতে পারেন।

মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনকে কোভিড-১৯ ভ্যাকসিনের বিষয়ে পরামর্শ দেওয়া বিশেষজ্ঞদের একটি প্যানেল আগামী ১৭ সেপ্টেম্বর ফাইজার-বায়োএনটেক শটের অতিরিক্ত ডোজ তথা বুস্টার ডোজ নিয়ে আলোচনায় বসার পরিকল্পনা করছে। পরিকল্পিত বুস্টার ডোজ দেওয়া শুরু করার প্রথম পদক্ষেপ হতে যাচ্ছে এই বৈঠক।

ল্যানসেটের গবেষণা প্রবন্ধের লেখকদের মধ্যে ডব্লিউএইচওর শীর্ষ বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন, আনা-মারিয়া হেনাও-রেস্ত্রেপো এবং মাইক রায়ানও ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.