Sylhet Today 24 PRINT

হার্ড ইমিউনিটির মাধ্যমে করোনাকে মৌসুমী ফ্লুতে পরিণত করা সম্ভব

সিলেটটুডে ডেস্ক |  ২৬ সেপ্টেম্বর, ২০২১

করোনার প্রকোপের একটা সময়ে এসে হার্ড ইমিউনিটির কথা খুবই শোনা যাচ্ছে। এ বিষয়ে নতুন একটি বার্তা দিলেন রাশিয়ান সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজির ডেপুটি ডিরেক্টর আলেকজান্দ্রার গরেলভ।

বার্তা সংস্থা তাস এ বিজ্ঞানীর বরাত দিয়ে জানায়, হার্ড ইমিউনিটির মাধ্যমে করোনাকে মৌসুমী ফ্লুতে পরিণত করা সম্ভব। এর জন্য কোনো দেশের হার্ড ইমিউনিটির মাত্রা হতে হবে ৮০ শতাংশ।

গরেলভ বলেন, এটা স্পষ্ট পূর্বাভাস দেওয়া যায় যে, করোনার বিরুদ্ধে হার্ড ইমিউনিটির মাত্রা ৮০ শতাংশ পর্যন্ত হলে এটি মৌসুমী রোগে পরিণত হবে। এর সঙ্গে দুটি বিষয় জড়িত— ভ্যাকসিন পরবর্তী অবস্থা ও প্রাকৃতিক পরিবেশ।

আরও জানান, এর আগে বলা হয়েছিল ৬০ শতাংশ হার্ড ইমিউনিটি হলেই করোনা মৌসুমী রোগে পরিণত হবে। কিন্তু দুঃখজনকভাবে সময়ের সঙ্গে সারা বিশ্বে সেই সম্ভাবনা পরিবর্তিত হয়েছে।

বর্তমানে এক-তৃতীয়াংশ রাশিয়ানদের মধ্যে করোনাভাইরাসের প্রতিরোধক্ষমতা রয়েছে।

তিনি বলেন, হার্ড ইমিউনিটি নির্ভর করে টিকাদানের হারের ওপর। এর সঙ্গে সচেতনতা ও অন্যান্য সক্রিয়তা যুক্ত।

পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসেবে রবিবার দুপুর পর্যন্ত রাশিয়ায় ৭৩ লাখ ৯৮ হাজার ৪১৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে, শনাক্তের তাদের অবস্থান গোটা বিশ্বে পঞ্চম। মোট মারা গেছে ২ লাখ ৩ হাজার ৯৫ জন। এ ছাড়া এ পর্যন্ত সারা বিশ্বে আক্রান্ত হয়েছে ২৩ কোটি ২২ লাখের বেশি মানুষ, মারা গেছে ৪৭ লাখ ৫৭ হাজার ৬২৫ জন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.