Sylhet Today 24 PRINT

ওমিক্রন ভ্যাকসিন নেওয়া ব্যক্তিদের সংক্রমিত করতে পারে: ডব্লিউএইচও প্রধান

আন্তর্জাতিক ডেস্ক |  ০৯ ডিসেম্বর, ২০২১

সম্প্রতি পাওয়া তথ্য মতে করোনাভাইরাসের (কোভিড-১৯) ওমিক্রন ভ্যারিয়েন্ট পূর্বে আক্রান্ত হওয়া ও ভ্যাকসিন নেওয়া ব্যক্তিদের পুনরায় সংক্রমিত করতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস। একইসঙ্গে এই ভ্যারিয়েন্ট হালকা রোগের কারণও হতে পারে বলেও উল্লেখ করেছেন তিনি।

ডব্লিউএইচও’র প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস গতকাল বুধবার (৮ ডিসেম্বর) বলেন, ‘দক্ষিণ আফ্রিকা থেকে প্রাপ্ত তথ্য দেখায় যে, ওমিক্রনে পুনরায় সংক্রমণের ঝুঁকি রয়েছে। এছাড়াও ডেলন্টা ভ্যারিয়েন্টের চেয়ে ওমিক্রন হালকা মাত্রার রোগ- এমন কিছু তথ্যও পাওয়া গেছে।’

তিনি আরও বলেন, তবে চূড়ান্ত সীদ্ধান্ত নেওয়ার আগে আরও তথ্যের প্রয়োজন রয়েছে। একইসঙ্গে ওমিক্রন কীভাবে আচরণ করছে তার একটি পরিষ্কার চিত্র পেতে সবগুলো দেশকে তাদের নজরদারি আরও বাড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

টেড্রোস আধানম গেব্রেইসাস সতর্ক করে বলেন, ‘যদি দেখা যায়- ওমিক্রন কম গুরুতর রোগ সৃষ্টি করে। তবে এটিকে অবহেলা করা যাবে না, যেকোনো আত্মতুষ্টি প্রাণহানির কারণ হতে পারে।’

এমন সময় ডব্লিউএইচও’র এই আশাজনক মূল্যায়ন এলো, যখন সারাবিশ্ব করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন। ইতোমধ্যে নতুন এই ভ্যারিয়েন্টের সংক্রমণ রোধে ইউরোপসহ একাধিক দেশ সীমান্ত বিধিনিষেধ আরোপ করেছে। এমন কি অনেক দেশ পুনরায় অর্থনৈতিক লকডাইন জারির কথাও চিন্তা করছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.