Sylhet Today 24 PRINT

ডেল্টার চেয়ে ওমিক্রনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৫ দশমিক ৪ গুণ বেশি: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক |  ২১ ডিসেম্বর, ২০২১

নতুন করে ডেল্টায় আক্রান্ত হওয়ার সম্ভাবনার চেয়ে ওমিক্রনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৫ দশমিক ৪ গুণ বেশি বলে এক গবেষণা সূত্রে জানা গেছে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা ওমিক্রন আক্রান্ত অথবা এর লক্ষণ আছে এমন ১১ হাজার ৩২৯ জনের সঙ্গে অন্যান্য ভ্যারিয়েন্টে আক্রান্ত প্রায় ২ লাখ লোকের সংক্রমণ তুলনা করে দেখেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পিয়ার রিভিউয়ের আগে সোমবার সর্বশেষ প্রতিবেদনে অনুযায়ী তারা দেখেছেন, “লক্ষণের কথা জানানো লোকদের পরীক্ষা করে যতোজনকে পজিটিভ পাওয়া গেছে তার অনুপাত বিবেচনায় বা আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়া রোগীর অনুপাত বিচারে ওমিক্রন ডেল্টার চেয়ে কম গুরুতর এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।”

যুক্তরাজ্যে করোনাভাইরাসের যে টিকাগুলো পাওয়া যাচ্ছে সেগুলোর দুই ডোজের পর ওমিক্রনের লক্ষণযুক্ত সংক্রমণের বিরুদ্ধে কার্যকারিতা শূন্য থেকে ২০ শতাংশ আর বুস্টার ডোজের পর ৫৫ থেকে ৮০ শতাংশ বলে প্রতিবেদনটিতে জানানো হয়েছে।

প্রতিবেদনটিতে ব্যক্তিগত ঝুঁকির কারণগুলি বিবেচনায় নিয়ে করা এক হিসাব অনুযায়ী বলা হয়েছে, ফের ডেল্টায় আক্রান্ত হওয়ার সম্ভাবনার চেয়ে ওমিক্রনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৫ দশমিক ৪ গুণ বেশি।

গবেষকরা জানিয়েছেন, ওমিক্রন আসার আগে স্বাস্থ্যসেবা কর্মীদের গবেষণায় এমন একটি হিসাব পাওয়া গিয়েছিল যে, সার্স-কোভ-২ এর আগের সংক্রমণ ছয় মাসেরও বেশি সময় ধরে দ্বিতীয় সংক্রমণের বিরুদ্ধে ৮৫ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম; কিন্তু ওমিক্রন ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ওই সুরক্ষা ‘মাত্র ১৯ শতাংশের মতো কার্যকরী হতে পারে’।


টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.