Sylhet Today 24 PRINT

দেশে আরও ১০ জনের ওমিক্রন শনাক্ত

সিলেটটুডে ডেস্ক: |  ০৭ জানুয়ারী, ২০২২

দেশে আরও ১০ জন শরীরে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। তারা সবাই রাজধানী ঢাকার বাসিন্দা।

বৃহস্পতিবার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা (জিআইএসএআইডি) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে।

জিআইএসএআইডি জানায়, গত ১৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারির মধ্যে রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে গত ৩০ ডিসেম্বর পর্যন্ত সাত দিনে পাঁচ জনের নমুনা সংগ্রহ করা হয়। তবে ওমিক্রন সংক্রমিত ১০ জনের বিদেশ ভ্রমণের কোনো তথ্য পাওয়া যায়নি।

এর আগে গত ১১ ডিসেম্বর জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের শরীরে ওমিক্রনের সংক্রমণ শনাক্ত হয়। এরপর বিভিন্ন সময়ে আরও আট জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়। এর মধ্য দিয়ে দেশে ওমিক্রন সংক্রমিত রোগীর সংখ্যা ২০ জনে পৌঁছাল।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে সরকারের বিধিনিষেধের প্রজ্ঞাপন আগামী দুয়েকদিনের মধ্যেই হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন মিঞা।

ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের ১৫ দফা নির্দেশনা জারি করেছে। এ নির্দেশনায় সব ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠানে জনসমাগমে নিরুৎসাহিত করা হয়েছে।

পাশাপাশি পর্যটন ও বিনোদন কেন্দ্র, কমিউনিটি সেন্টার ও রেস্তোরাঁয় মানুষের উপস্থিতি ধারণ ক্ষমতার অর্ধেকের মধ্যে সীমিত রাখতে বলা হয়েছে।

বিশ্বজুড়ে সংক্রমণের পর ভারতেও ব্যাপক হারে ছড়িয়ে পড়তে শুরু করেছে ওমিক্রন। ওমিক্রন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার মধ্যে বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় সরকার যে নতুন করে বিধিনিষেধ ফিরিয়ে আনতে যাচ্ছেন, সে কথা সোমবারই বলেছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিশ্বজুড়ে ডেল্টার প্রকোপ কমে যাওয়ার পর পরিস্থিতির যখন উন্নতি হচ্ছিল, তখন দক্ষিণ আফ্রিকায় দেখা দেয় করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। এটিই এখন দাপট দেখাচ্ছে বিশ্বজুড়ে।

গত ডিসেম্বরের শুরুর দিকে করোনার সংক্রমণ কমে এলেও ডিসেম্বরের শেষ দিকে সেই সংক্রমণ পরিস্থিতি আবারও অবনতি হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত সারাদেশে ২৩ হাজার ৪৩৫টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ১৪০ জনের। এর চেয়ে বেশি রোগী এক দিনে শনাক্ত হয়েছিল সর্বশেষ ২৯ সেপ্টেম্বর, সেদিন ১ হাজার ১৭৮ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর এসেছিল।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃত্যুর সংখ্যা ২৮ হাজার ৯৭ জনে পৌঁছেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.