Sylhet Today 24 PRINT

এক সপ্তাহে করোনা শনাক্ত ২২২ ও মৃত্যু ৬১ শতাংশ বেড়েছে

সিলেটটুডে ডেস্ক |  ১৬ জানুয়ারী, ২০২২

দেশে করোনাভাইরাস সংক্রমণ দ্রুতগতিতে বাড়ছে। গত এক সপ্তাহে আগের সপ্তাহের তুলনায় করোনা সংক্রমণ ২২২ শতাংশ ও মৃত্যু ৬১ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফপ্তর।

রোববার (১৬ জানুয়ারি) দুপুরে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ে নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এই তথ্য জানিয়েছেন অধিদফতপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, দেশে গত নভেম্বরের শুরু থেকে মাঝামাঝি সময় পর্যন্ত সংক্রমণ কিছুটা স্থিতিশীল ছিল। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে এটি ক্রমাগতভাবে বাড়তে শুরু করে। এরপর ২০২২ সালের জানুয়ারিতে এসে আগের বছরের চিত্রটা অনেকটাই পাল্টে গেছে।

নাজমুল ইসলাম বলেন, সর্বশেষ গত এক সপ্তাহে ১ লাখ ৮২ হাজার ৩০৫টি নমুনা পরীক্ষা করে ২০ হাজার ২৮০ জন নতুন রোগী শনাক্ত হয়। পূর্ববর্তী সপ্তাহের তুলনায় সর্বশেষ সপ্তাহে নমুনা পরীক্ষার হিসেবে নতুন রোগী শনাক্তের হার ২২২ শতাংশ বেড়েছে। এদিকে গত এক সপ্তাহে করোনাভাইরাস আক্রান্ত হয়ে ৩৭ জনের মৃত্যু হয়েছে। আগের সপ্তাহে মৃতের সংখ্যা ছিল ২০ জন। এক সপ্তাহের ব্যবধানে মৃত রোগী ৬১ শতাংশ বেড়েছে।

অধিদপ্তরের মুখপাত্র বলেন, অনেকেই ধারণা করছেন করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট অমিক্রনের কারণেই দেশের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এটি কিন্তু বৈজ্ঞানিক তথ্য প্রমাণ দিয়ে নিশ্চিত কোনো তথ্য নয়। ধরে নিতে হবে দেশে এখনও ডেল্টা ভ্যারিয়েন্ট প্রাধান্য বিস্তার করে আছে। নতুন করে অমিক্রনের সংক্রমণ সেখানে ঘটেছে। এবং সারা বিশ্বে যেমন ডেল্টা ভ্যারিয়েন্টকে সরিয়ে অমিক্রন ভ্যারিয়েন্ট জায়গা দখল করেছে, ধীরে ধীরে হয়তো বাংলাদেশেও এমনটি হবে।

তিনি আরও বলেন, এ অবস্থায় স্বাস্থ্যবিধি মানার কোনো বিকল্প নেই। আমাদেরকে টিকা গ্রহণের হারও বাড়াতে হবে। আমরা দেখতে পাচ্ছি দেশে যত সংখ্যক মানুষ টিকার জন্য নিবন্ধন করেছেন, তত সংখ্যক মানুষ টিকা নিচ্ছেন না। তাই আগ্রহের জায়গা বাড়াতে হবে। এক্ষেত্রে পরস্পর পরস্পরকে সহযোগিতা করতে হবে।

অধিদপ্তরের এই মুখপাত্র বলেন, অমিক্রনে সংক্রমণ কম হয়, ক্ষয়-ক্ষতি কম হয়, ফুসফুস কম আক্রান্ত হয়- এসব ভেবে আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই। ডেল্টা সংক্রমণের সময় আমরা যতটা সচেতন ছিলাম, যতোটা স্বাস্থ্যবিধি পালন করেছি, এখনও আমাদেরকে সেভাবেই সচেতন হতে হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.