Sylhet Today 24 PRINT

আক্রান্তের সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গেছে

নিজস্ব প্রতিবেদক |  ২৯ মার্চ, ২০২০

সারাবিশ্বে নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে। আক্রান্তের সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা এখন পর্যন্ত ৩৩ হাজারের বেশি।

রোববার বাংলাদেশ সময় রাতে ওয়ার্ল্ডওমিটার ইনফোতে প্রকাশিত তথ্যে দেখা যায়, আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭০২,৩৬৮ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১৪৯,২১৯ জন এবং মারা গেছেন ৩৩,১৮০ জন।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই রোগ এখন পর্যন্ত ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। মৃত্যু সংখ্যার দিক থেকে বর্তমানে সবচেয়ে বাজে অবস্থায় রয়েছে ইতালি ও স্পেন। আক্রান্তের সংখ্যায় বাজে পরিস্থিতি যুক্তরাষ্ট্রে।

ইতালিতে রোববার রাত পর্যন্ত মারা গেছেন ১০,৭৭৯ জন। স্পেনে মারা গেছেন ৬৬০৬ জন, এবং চীনে মারা গেছেন ৩৩০০ জন। এছাড়া ইরানে এখন পর্যন্ত মারা যাওয়া রোগীর সংখ্যা ছিল ২৬৪০ জন, ফ্রান্সে এই সংখ্যা ২৩১৪ এবং যুক্তরাষ্ট্রে ২৩২৯ জন।

আক্রান্তের দিক থেকে সবার ওপরের রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৩১,৪০৩ জন। এছাড়া ইতালিতে ৯৭,৬৮৯, চীনে ৮১,৪৩৯, স্পেনে ৭৮,৭৯৯, এবং জার্মানিতে ৬০,৬৫৯ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যেই করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসেবে আখ্যা দিয়েছে। তারা বলছে, নতুন করোনাভাইরাসের ব্যাপক ছড়িয়ে পড়া ঠেকাতে চাইলে জরুরি ভিত্তিতে আগ্রাসী পদক্ষেপ গ্রহণ করতে হবে। তা না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।

এ মাসের ৮ তারিখে বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশে শনিবার পর্যন্ত ৪৮ জন রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। এদের মধ্যে ৫ জন মারা গেছেন, এবং ১৫ জন সুস্থ হয়ে ওঠেছেন। গত দুইদিন বাংলাদেশে কোন কভিড-১৯ আক্রান্ত কোন রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছে আইইডিসিআর।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.