Sylhet Today 24 PRINT

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় বিপর্যয়: অ্যান্তোনিও গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক |  ০১ এপ্রিল, ২০২০

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্ববাসীকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, বর্তমান করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবেচেয়ে বড় বিপর্যয়ের মুখোমুখি সারাবিশ্ব।

বুধবার (১ এপ্রিল) নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সম্ভাব্য আর্থসামাজিক প্রভাব নিয়ে জাতিসংঘের প্রতিবেদন প্রকাশকালে নিউ ইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে এ কথা বলেন তিনি।

ওই সময় তিনি বলেন, সাম্প্রতিক অতীতে এরকম চ্যালেঞ্জ নজিরবিহীন।

এর আগে নভেল করোনভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগে সারাবিশ্বে প্রায় আট লাখ ৬০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৪২ হাজার জনের। খোদ আমেরিকায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৮৮ হাজার। মৃত্যু হয়েছে তিন হাজার ৮০০ জনের। প্রতি চারজনে তিনজন আমেরিকান রয়েছেন বাধ্যতামূলক লকডাউনে।

এদিকে নভেল করোনভাইরাসের আর্থসামাজিক প্রভাব বিষয়ক জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ২ কোটি ৫০ লাখ মানুষ এই ভাইরাস সংক্রমণের পর চাকরি হারাবেন। এছাড়াও, বৈশ্বিক বিনিয়োগ প্রায় ৪০ শতাংশ পর্যন্ত কমে যাবে।

সবশেষে জাতিসংঘ মহাসচিব বলেন, জাতিসংঘ প্রতিষ্ঠার পর থেকে এ ধরনের বিপর্যয় আর পৃথিবীতে আসেনি। করোনাভাইরাস যেনো দুনিয়াব্যাপী দাবানল সৃষ্টি করেছে। সেই দাবানলের হাত থেকে বাঁচতে সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.