Sylhet Today 24 PRINT

করোনাভাইরাস : ফ্রান্স ও স্পেনে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক |  ০১ এপ্রিল, ২০২০

গত ২৪ ঘণ্টায় ইউরোপের দুই দেশ ফ্রান্স ও স্পেনে করোনা মহামারিতে মৃতের সংখ্যা রেকর্ড মাত্রায় বেড়েছে।

বুধবার (১ এপ্রিল) ফরাসি কর্মকর্তারা জানান, গতকাল মঙ্গলবার মোট ৪৯৯ জনের মৃত্যুর কথা জানান। এর ফলে মোট মৃতের সংখ্যা ৩ হাজার ৫২৩টিতে উন্নীত হলো।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃতের সংখ্যা বেড়েছে ১৭ শতাংশ। ফ্রান্সে টানা তিন সপ্তাহ ধরে লকডাউন চললেও তাতে প্রাণহানি কমার কোনো লক্ষ্মণ দেখা যাচ্ছে না।

এদিকে ফরাসি সরকার যে মৃতের সংখ্যা দিয়েছে, তাদের প্রায় সকলেই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এর বাইরেও নিজ বাসস্থানে অনেকের প্রাণ কেড়েছে কোভিড-১৯। এই অবস্থায় সমালোচনার মুখে অচিরেই হাসপাতালের বাইরে মারা যাওয়া মানুষের সংখ্যা নিরূপণ করে একটি সার্বিক তথ্যসারণী প্রকাশ করার প্রতিশ্রুতি দিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

ফ্রান্সের জাতীয় জনস্বাস্থ্য পরিচালক জেরোম সোলোমোন এক সংবাদ সম্মেলনে গত ২৪ ঘণ্টায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৫২ হাজার ১২৮ জনে উন্নীত হওয়ার কথা জানান। সংক্রমিতের সংখ্যাও ১৭ শতাংশ বেড়েছে।

গত কয়েকদিনে দেশটি নতুন করে ভাইরাস আক্রান্তদের শনাক্তে করোনা টেস্টের পরিধি বাড়ানোর ফলেই আরও বেশি সংখ্যক সংক্রমণ ধরা পড়েছে।

সোলোমোন জানান, মোট রোগীর মধ্যে ৫ হাজার ৫৬৫ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের লাইফ সাপোর্টে রাখা হয়েছে। গত সোমবারের তুলনায় এই সংখ্যা শতকরা ৯ ভাগ বেশি। দেশটির স্বাস্থ্যখাত সংক্রমণ বিস্তারের সঙ্গে সঙ্গে নতুন রোগীদের ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে।

স্পেনে সংকট আরও ভয়াবহ হয়ে উঠেছে। গত ২৪ ঘণ্টায় দেশটি মারা গেছেন আরও ৮৪৯ জন। তবে স্পেনের স্বাস্থ্য কর্মকর্তারা নতুন করে আক্রান্তের সংখ্যা এখন কিছুটা কমে আসছে বলে দাবি করেছেন।

করোনা আক্রান্ত ইউরোপীয় দেশগুলোর মধ্যে ইতালির পর স্পেন সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে ৮ হাজার ১৮৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে ওই ভাইরাস।

একই সময়ে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে ৯৪ হাজার ৪১৭ জনে দাঁড়িয়েছে। নতুন করে সংক্রমণ শনাক্ত করা হয়েছে ৯ হাজার ২২২ জনের শরীরে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.