Sylhet Today 24 PRINT

জনসচেতনতা বৃদ্ধি,হাত ধোয়া ও কোয়ারেন্টিনে করোনা প্রতিরোধ সম্ভব

বেরোবি ও ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির যৌথ সমীক্ষার প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক |  ০১ এপ্রিল, ২০২০

জনসচেতনতা বৃদ্ধি, নিয়মিত হাত ধোয়া, হোম কোয়ারেন্টিন ও চলমান লকডাউন (সরকারি নির্দেশনা) এর মাধ্যমে বাংলাদেশে করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব বলে এক সমীক্ষার প্রতিবেদনে বলা হয়েছে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ও ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এবং ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির এক যৌথ সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

বুধবার (১ এপ্রিল) সকালে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর-এর ঢাকাস্থ শ্যামলী লিঁয়াজো অফিসে মিট দ্য প্রেস অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরেন সমীক্ষাটির চিফ ইনভেস্টিগেটর এবং বেরোবি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

মিট দ্য প্রেস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহযোগী ইনভেস্টিগেটর ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজির সহযোগী অধ্যাপক ড. তানভীর আবির, সহযোগী গবেষক যথাক্রমে জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের প্রভাষক ত্বহা হুসাইন, কাজী ফাউজুজ সালিহীন, গবেষণা সহকারী, হলিস্টিকি ইন্টিগ্রেশন, এবং ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট-এর এমফিল রিসার্চ ফেলো মো. হাবিবুর রহমান।

চিফ ইনভেস্টিগেটর তার বক্তব্যে বলেন, সমগ্র বিশ্ব আজ নভেল করোনাভাইরাস সংক্রমণে বিপর্যস্ত। বাংলাদেশের প্রেক্ষিতে এ গবেষণার প্রধান উদ্দেশ্য ছিল বাংলাদেশের সাধারণ মানুষের মধ্যে কোভিড-১৯ এর জ্ঞান এবং উপলব্ধি পর্যবেক্ষণ করা। কনভেনিয়েন্ট স্যাম্পলিং পদ্ধতির সহায়তায় এ গবেষণাটি অনলাইন প্ল্যাটফর্ম (সোশ্যাল মিডিয়া) ব্যবহার করে একটি ক্রস সেকশনাল সমীক্ষা পরিচালনা করে যা ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেইনিং ইন্সটিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর এবং স্কুল অব সায়েন্স, ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়া দ্বারা পরিচালিত হয়।

এখানে বলা বাহুল্য যে, পরিসংখ্যানের যথার্থতা বিষয়কে মাথায় রেখে প্রাথমিকভাবে এ সমীক্ষায় অংশগ্রহণকারীদের সংখ্যা ৩৮৫ জনে সীমাবদ্ধ রাখা হয় যার মধ্যে অসম্পূর্ণ প্রতিক্রিয়াগুলি অপসারণের পরে ৩২২ টি উত্তরমালাকে আমরা গ্রহণ করে। ৩২২ জন উত্তরদাতাদের মধ্যে ৫০.৬% ছিলেন পুরুষ। ৫৯.৩% অংশগ্রহণকারীরা ছিলেন ১৮ থেকে ২৮ বছর বয়সের মধ্যে এবং ৪৭.২% অংশগ্রহণকারী ব্যাচেলর ডিগ্রি বা সমমানের শিক্ষা সমাপ্ত করেছেন। উত্তরদাতাদের ৮৮.২% মানুষ ইসলাম ধর্মে বিশ্বাসী। অংশগ্রহণকারীদের ৫৮.৪% এর ধর্ম সম্পর্কে দৃঢ় বিশ্বাস ছিল এবং ৫১.২% অংশগ্রহণকারীরা বলেছেন যে তাদের নিজস্ব ধর্মীয় বিশ্বাস দুর্যোগ সময়ে তাদের শক্তি এবং আত্মবিশ্বাস দেয়।

বেশিরভাগ উত্তরদাতা (৯৯.৩%) বলেছেন যে তারা করোনাভাইরাস (কোভিড-১৯) রোগের প্রাদুর্ভাব সম্পর্কে সচেতন। গবেষণা অংশগ্রহণকারী (৪১.৯%) (কোভিড-১৯) সম্পর্কে জ্ঞান অর্জন করেছেন ফেসবুক এবং টুইটারের মতো সামাজিক মিডিয়াতে পোস্ট এবং ভিডিও থেকে, ২৮.৬% সংবাদপত্র এবং টেলিভিশন অনুষ্ঠানগুলি থেকে। অন্যদিকে WHO এবং CDC (Centre for Disease Control) এর অফিসিয়াল ওয়েবসাইটগুলি থেকে ২১.৭% মানুষ (কোভিড-১৯) সম্পর্কে জ্ঞান লাভ করছেনে।

প্রায় ৯৪.৭% অংশগ্রহণকারী মনে করেন যে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাব বিপজ্জনক। প্রায় অর্ধেক (৫৩.৯%) মনে করেন যে বাংলাদেশের জনস্বাস্থ্য কর্তৃপক্ষগুলি করোনাভাইরাস রোগ (কোভিড -১৯) প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করতে যথেষ্ট কাজ করে যাচ্ছে এবং ৪১% উত্তরদাতা বলেছেন যে তারা করোনাভাইরাস রোগের (কোভিড-১৯) প্রাদুর্ভাব সম্পর্কে স্পষ্ট উত্তর পেয়েছেন। ৮৫.১% উত্তরদাতা মনে করেন করোনা ভাইরাস (কোভিড-১৯) নিয়ন্ত্রণে হাত ধোয়া জরুরি।

করোনা ভাইরাস (কোভিড-১৯) নিয়ন্ত্রণে মাস্ক ব্যবহার গুরুত্বপূর্ণ কি না? এ প্রশ্নের উত্তরে ৬৮% অংশগ্রহণকারী মাস্ক পরিধান করা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন। অন্যদিকে ৪৬.৬% মনে করে N95 মাস্কটি করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে খুব ভাল কাজ করে। অংশগ্রহণকারীদের অর্ধেকেরও বেশি (৫৪%) মনে করে যে করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) প্রাদুর্ভাব রোধে কার্যকর নয়। এছাড়াও, ৬০.৬% অংশগ্রহণকারী বলেছেন করোনাভাইরাস রোগের (কোভিড-১৯) চিকিৎসার জন্য কোনও নির্দিষ্ট ওষুধ ও ভ্যাকসিন নেই। তবে বেশিরভাগ উত্তরদাতারা (৪৮.৮%) বিশ্বাস করেন যে তাদের পারিপার্শ্বিক অবস্থা ও পরিবেশে কোভিড -১৯ সংক্রমণের ঝুঁকি রয়েছে।

কোভিড -১৯ সংক্রমণের ঝুঁকি সম্পর্কে জিজ্ঞাসা করার প্রতিউত্তরে অংশগ্রহণকারীদের ৩৫.১% বলেন যে তাদের সংক্রামিত হওয়ার ঝুঁকি কম, ৩৯.৮% বলেছেন তারা মারাত্মকভাবে সংক্রামিত হওয়ার সম্ভাবনা খুব কম এবং উত্তরদাতাদের ৪৬% বলেছেন যে তাদের এ ভাইরাসের সংক্রমণ থেকে মারা যাওয়ার ঝুঁকি খুব কম। তবে তাদের বেশিরভাগ (৬৯.৯%) কোভিড-১৯-এর কারণে চিন্তিত বলে মন্তব্য করছেনে। কোভিড-১৯ এর কারণে গবেষণার সময় উত্তরদাতাদের বেশির ভাগ (৫৭.৫%) স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে আছেন বলে জানিয়েছেন।

উত্তরদাতাদের কয়েকজনকে হোম কোয়ারেন্টাইন অনুভূতি সম্পর্কে জিজ্ঞাসা করা হয়। যাদের ২৬.৪% দৃঢ়ভাবে সম্মত যে তারা কোয়ারেন্টাইন অবস্থায় উদ্বিগ্ন, শঙ্কিত এবং ভীত। ৫৭.৮% দৃঢ়ভাবে সম্মত হন যে পৃথকীকরণ (কোয়ারেন্টাইন) ও লক ডাউন প্রয়োজনীয় এবং যুক্তিসঙ্গত ছিলো, ২৬.১% জানিয়েছে যে তারা পৃথকীকরণ সম্পর্কে নার্ভাস ছিল, ২৪.২% বলেন যে তারা হোম কোয়ারেন্টাইন এর কারণে বিরক্ত। ৩৬% উত্তরদাতারা সর্বশেষ সাত দিনে কোভিড-১৯ সম্পর্কিত বিষয়গুলিতে প্রতিদিন সংবাদ প্রচার, নানাবিধ কার্যক্রম পরিচালনা করা, কথোপকথন ও চিন্তাভাবনা ইত্যাদির মাধ্যমে ১-৩ ঘণ্টা ব্যয় করেছেন বলে মনে করেন।

কোভিড -১৯ বিষয়ে মিডিয়া কভারেজ সম্পর্কে উত্তরদাতাদের ৩৮.২% বলেছিলেন যে কোভিড -১৯ নিয়ে সচেতনতা তৈরির ক্ষেত্রে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মাত্রাতিরিক্ত মিডিয়া কভারেজ এর কারণে আতঙ্ক ছড়ায় কি না বা ইচ্ছাকৃতভাবে তথ্য গোপন রাখা হচ্ছে কি না এ বিষয়সমূহে অধিকাংশ উত্তরদাতা নিরপেক্ষ ছিলেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.