Sylhet Today 24 PRINT

প্রাণহানিতে ইতালিকে ছাড়িয়ে গেল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক  |  ১২ এপ্রিল, ২০২০

ইতালিকে ছাড়িয়ে করোনায় প্রাণহানির শীর্ষে এখন যুক্তরাষ্ট্র। বাংলাদেশ সময় ১২ এপ্রিল রোববার সকাল ১১টার দিকে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এ ভাইরাসে মৃতের সংখ্যা ২০ হাজার ৫৮০। প্রাণহানির তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ইতালিতে মৃতের সংখ্যা ১৯ হাজার ৪৭৫।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে পাঁচ লাখ ৩৩ হাজার। আর ইতালিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ৫২ হাজার।

যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে নিউ ইয়র্কে। সেখানে ইতোমধ্যেই মৃতের সংখ্যা সাত হাজার ছাড়িয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের বিশেষজ্ঞরা মনে করছেন, দেশজুড়ে নতুন করে সংক্রমণের গতি মন্থর হয়ে আসতে যাচ্ছে। তবে সিএনএন-এর এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প প্রশাসন থেকে যেভাবে পরস্পরবিরোধী বক্তব্য আসছে তাতে করোনা মহামারি মোকাবিলায় হোয়াইট হাউসের বর্তমান ব্যবস্থাপনা প্রশ্নের মুখে পড়েছে।

এদিকে করোনাভাইরাসের মহামারির কারণে বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তাহীনতা বাড়ার হুমকি তৈরি হয়েছে বলে সতর্কবার্তা উচ্চারণ করেছে জাতিসংঘ।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক প্রতিবেদনে এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান আর বহু দেশ লকডাউনে থাকায় সরবরাহ শৃঙ্খল ভেঙে পড়ার হুমকিতে রয়েছে।

সম্ভাব্য খাদ্য বিপর্যয় নিয়ে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থার পক্ষ থেকেও হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে। নেসলে, ইউনিলিভারের মতো বিভিন্ন কোম্পানি, রাজনীতিবিদ ও বিজ্ঞানীদের তরফে বিশ্বনেতাদের উদ্দেশে লেখা খোলা চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, কোভিড মহামারি বিশ্বজুড়ে খাদ্য ও মানবিক সংকটে পরিণত হওয়ার আগে সরকার, ব্যবসায়ী, নাগরিক সমাজ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর দ্রুত ও সমন্বিত পদক্ষেপ নেওয়া উচিত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.