Sylhet Today 24 PRINT

সংসদে ডা. মঈন উদ্দিনের মৃত্যুতে শোকপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক |  ১৯ এপ্রিল, ২০২০

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণে বাংলাদেশসহ বিশ্বের প্রায় সবদেশে ব্যাপক প্রাণহানি ও এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশের প্রথম চিকিৎসকের মৃত্যুতে সর্বসম্মত শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জাতিয় সংসদে শোক প্রস্তাব উত্থাপন করেন। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে শোকপ্রস্তাবের উপর আলোচনা ও সমাপনি ভাষণ দেন।

শোক প্রস্তাবে বলা হয়, সমগ্র বিশ্ব আজ করোনা ভাইরাস কোভিড-১৯ এর সংক্রমণে এক কঠিন সময় অতিক্রম করছে। বাংলাদেশেও করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে। চীনের উহান রাজ্যে শুরু হয়ে করোনা ভাইরাস একের পর এক ছড়িয়ে পড়েছে ইতালি, স্পেন, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে। লকডাউনে অচল হয়ে পড়েছে বিশ্ব। প্রাণঘাতী করোনায় বিশ্বে এ পর্যন্ত মৃত্যুবরণ করেছে লক্ষাধিক মানুষ। ইতোমধ্যে বিশ্বব্যাপী ২০ লক্ষাধিক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। বাংলাদেশে ২ হাজার ১৪৪ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং এরই মধ্যে ৮৪ জন মানুষ মৃত্যুবরণ করেছে।

বিজ্ঞাপন

সংসদে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশ ও বিদেশের বিভিন্ন স্থানে মৃত্যুবরণকারীদের স্মরণে গভীর শোক প্রকাশ করা হয়। সেইসাথে করোনা ভাইরাসে আক্রান্ত সকলের দ্রুত সুস্থতা কামনা করা হয়।

শোকপ্রস্তাবে একাদশ জাতীয় সংসদের সদস্য সাবেক ভূমি মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা, ভাষাসৈনিক শামসুর রহমান শরীফের মৃত্যুতেও শোক প্রকাশ করা হয়। সংসদে করোনায় আক্রান্ত হয়ে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন ও দুর্নীতি দমন কমিশনের পরিচালক জালাল সাইফুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।

সংসদে এছাড়া সাবেক সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট রহমত আলী, সাবেক সংসদ সদস্য সৈয়দ শহীদুল হক জামাল এবং সাবেক সংসদ সদস্য মো. ওয়াজি উদ্দিন খান, সাবেক সংসদ সদস্য, সেকেন্দার আলী, সাবেক সংসদ সদস্য এম এ জব্বার, সাবেক সংসদ সদস্য রহিম উদ্দিন ভরসা, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, সাবেক সংসদ সদস্য হুছনে আরা ওয়াহিদ এবং সংসদ সচিবালয়ের সহকারী নিরাপত্তা পরিদর্শক মো. আব্দুল হাকিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।

এছাড়া, বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু ড. শ্রীমৎ ভদন্ত ধর্মসেন মহাথেরো, শেরপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এবং মুক্তিযুদ্ধের সংগঠক মোজাম্মেল হক, মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ তানজেল হোসেন খান, নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চুন্নু, ভাষাসংগ্রামী মুহম্মদ আবু সিদ্দীক, ভাষাসৈনিক নজির হোসেন, কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ, একুশে পদকপ্রাপ্ত ভদন্ত শুদ্ধানন্দ মহাথের, মুক্তিযোদ্ধা ও নারী নেত্রী রাখি দাস পুরকায়স্থ, আরমা দত্ত এমপির মাতা প্রতীতি দেবীর মৃত্যুতে সংসদে গভীর শোক প্রকাশ করা হয়।

এছাড়া, দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে জাতীয় সংসদে গভীর শোকপ্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানানো হয়।

বিজ্ঞাপন

এরআগে শোকপ্রস্তাবের উপর আলোচনায় অংশ নেন সরকারি দলের বেগম মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, শাহজান খান ও বিরোধী দলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙা।

শোকপ্রস্তাবের উপর আলোচনা শেষে মৃত্যুবরণকারীদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে মোনাজাত করা হয়। এর আগে তাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর সর্বসম্মতিক্রমে শোকপ্রস্তাব গ্রহণ করে একাদশ সংসদের সপ্তম অধিবেশনের সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করে স্পিকার অধিবেশন সমাপ্তি ঘোষণা করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.